অংশগ্রহণমূলক নির্বাচনের প্রস্তাব নিয়ে ঢাকায় ইইউ’র প্রতিনিধি দল

বুধবার শেখ হাসিনা, বৃহস্পতিবার খালেদা জিয়ার সঙ্গে বৈঠক, সিডিউলে নেই রওশন

12 uropian uniবিশেষ প্রতিনিধি,সময় বাংলা, ঢাকা: আজ বুধবার সকালে ঢাকায় পৌঁছেছেন ইউরোপীয় পার্লামেন্টের একটি প্রতিনিধি দল। বাংলাদেশের চলমান রাজনৈতিক সংকট ও এ থেকে উত্তরণের উপায় নিয়ে তারা দেশের প্রধান দুই দলের শীর্ষ নেতার সঙ্গে বৈঠক করবেন। বাংলাদেশের মানবাধিকার ও মত প্রকাশের পরিস্থিতি খতিয়ে দেখবেন তারা। একইসঙ্গে ইইউ’র এ প্রতিনিধি দলটি বাংলাদেশে দ্রুততম সময়ের মধ্যে সব দলের অংশগ্রহণে একটি নতুন নির্বাচনের প্রস্তাব দিতে পারেন বলে জানা গেছে।

তিন দিনের সফরের সময় ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন ও ২০ দলীয় জোট নেত্রী বেগম খালেদা জিয়া, জাতীয় সংসদের স্পিকার, পররাষ্ট্রমন্ত্রী, সুশীল সমাজ ও ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। তবে সফরসূচিতে সংসদের বিরোধী দল জাতীয় পার্টির কোনো সদস্যের সঙ্গে সাক্ষাতের সময় রাখা হয়নি।

সরকারি সূত্রে জানা গেছে, চার সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন ইউরোপীয় ইউনিয়নের দক্ষিণ এশিয়া সম্পর্ক বিষয়ক কমিটির চেয়রাম্যান সংসদ সদস্য জাঁ ল্যামবার্ট। প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- লেবার পার্টির সংসদ সদস্য রিচার্ড হাওতি, দক্ষিণ এশিয়া সম্পর্ক বিষয়ক কমিটির ভাইস চেয়ারম্যান ও ক্রিশ্চিয়ান ডেমোক্রেটের সংসদ সদস্য আইভান স্টিফেনস এবং দক্ষিণ এশিয়া সম্পর্ক বিষয়ক কমিটির সদস্য ও যুক্তরাজ্যের কনজারভেটিভ পার্টির সদস্য সাজ্জাদ করিম।

বুধবার সকালে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসং সঙ্গে বৈঠক দিয়ে দিনের কর্মসূচি শুরু করবে ইইউ প্রতিনিধি দল। এরপর বাণিজ্যমন্ত্রী তোয়ায়েল আহমেদ ও পরবর্তীতে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমানের সঙ্গে বৈঠক হবে।

সন্ধ্যায় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন তারা। প্রতিনিধি দলটি বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। আগামী ১২ ফেব্রুয়ারি তাদের ঢাকা ছাড়ার কথা রয়েছে। তবে ঢাকা ছাড়ার আগে তারা গণমাধ্যমের মুখোমুখি হবেন।

২০১৪ সালের পর এবারই ইউরোপীয় পার্লামেন্টের কোন প্রতিনিধি দল বাংলাদেশে আসছে। এর আগে ৫ জানুয়ারির বিতর্কিত নির্বাচন পরবর্তী রাজনৈতিক পরিস্থিতি ও রানা প্লাজা ধসের পর বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের পরিস্থিতি কেমন তা দেখতে জিন ল্যাম্বার্টের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল ২০১৪ সালের মার্চে ঢাকা সফর করেছিল। এছাড়া গত নভেম্বরে ইউরোপীয় পার্লামেন্টে বাংলাদেশ নিয়ে একটি প্রস্তাব গৃহীত হওয়ার পর এ সফরটি হচ্ছে। ওই প্রস্তাবে বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতা নিয়ে উদ্বেগ জানায় ইউরোপীয় পার্লামেন্ট।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন