অর্থ চুরির সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা শতভাগ জড়িত: অর্থমন্ত্রী

muhith3_120163_120570সময় বাংলা, ঢাকা: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির সঙ্গে ব্যাংকটির কর্মকর্তারা শতভাগ জড়িত বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে অর্থমন্ত্রী এ মন্তব্য করেন।

অর্থমন্ত্রী বলেন, রিজার্ভ থেকে টাকা চুরির সঙ্গে ব্যাংকের কর্মকর্তারা অবশ্যই জড়িত। তারা শতভাগ জড়িত। স্থানীয়দের ছাড়া এটা হতেই পারে না।

তিনি বলেন, ছয়জন লোকের হাতের ছাপ ও বায়োমেট্রিকস ফেডারেল রিজার্ভে আছে। নিয়ম হলো, প্রথম, দ্বিতীয়, তৃতীয় এভাবে ষষ্ঠ ব্যক্তি পর্যন্ত নির্দিষ্ট প্লেটে হাত রাখার পর লেনদেনের আদেশ কার্যকর হবে।

রিজার্ভ চুরির ঘটনায় পদত্যাগী  গভর্নর ড. আতিউর রহমান সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, আমি খুব অবাক হয়েছি যে, আতিউর রহমান দুই দফা সংবাদ সম্মেলন করেছেন। একবার পদত্যাগের আগে, আরেকবার পদত্যাগের পর।  তিনি একটুও লজ্জিত হননি। এ ছাড়া প্রধানমন্ত্রীর কাছে তিনি ইনিয়ে-বিনিয়ে অনেক কথা বলেছেন।

তিনি বলেন, আতিউরের কারণে দুজন ডেপুটি গভর্নরের চাকরি গেছে। বোঝাতে চাইলেন যে তিনি একা দায়ী নন। দুজনের বাইরে আরও কয়েকজনের চাকরি খাওয়ার চেষ্টা করেছিলেন। তা আর হয়নি, হবেও না।

অর্থমন্ত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, আমার মনে হয়, তিনি চিন্তাই করতে পারেননি যে এটা একটা বড় ঘটনা। খবর পেয়েও তিনি দেশের বাইরে বাইরে ঘুরেছেন।

(তবে, পদত্যাগের আগ মুহূর্তে আতিউর রহমান গণমাধ্যমকে বলেছেন, প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর অনুমতি নিয়েই তিনি ভারত সফর গিয়েছিলেন।)

বিগত দিনে কেন্দ্রীয় ব্যাংকে  ড. আতিউর রহমানের কোনো অবদান নেই উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, কেন্দ্রীয় ব্যাংকে তার অবদান প্রায় শূন্য। তিনি খালি পৃথিবী ঘুরে বেড়িয়েছেন আর লোকজনকে অনুরোধ করেছেন বক্তৃতা দেওয়ার জন্য তাঁকে সুযোগ দিতে ও দাওয়াত দিতে। এখন বেরোচ্ছে এগুলো।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন