আইএস সন্দেহে ইতালির ক্রিকেট অধিনায়ক বহিষ্কার

88900বিশেষ প্রতিনিধি, ইতালি: ইতালির অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক আফতাব ফারুককে (২৬) দেশটি থেকে বহিষ্কার করা হয়েছে। গত সোমবার তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়। তার বিরুদ্ধে আইএসের নামে ইতালিতে সন্ত্রাসী কর্মকাণ্ডের পরিকল্পনা করার অভিযোগ রয়েছে। খবর এক্সপ্রেস ট্রিবিউনের।

পাকিস্তানে জন্মগ্রহণকারী আফতাব ফারুক ১৩ বছর বয়সে ইতালিতে পা রাখেন। ক্রিকেটের পাশাপাশি একটি ওয়্যারহাউস চাকরি করতেন তিনি। ২০০৯ সালে ইতালির অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলেছেন। মিলানের কাছে ভ্যাপরিও ডি’আদ্দা নামের একটি শহরতলিতে থাকতেন তিনি।

ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাঞ্জেলিনো আলফানো জানিয়েছেন, বহিষ্কৃত ওই পাকিস্তানির বিরুদ্ধে ইতালিতে উগ্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) নামে সন্ত্রাসের পরিকল্পনা করার প্রমাণ পাওয়া গেছে। আফতাবের একটি টেলিফোন–আলাপে আড়ি পেতে জানা যায়, মিলানের কোনো ওয়াইনের দোকান কিংবা উত্তর ইতালির বারগামো বিমানবন্দরে সন্ত্রাসী হামলা স্বয়ংক্রিয় কালাশনিকভ রাইফেল দিয়ে করা হবে, নাকি বোমা পেতে, এ নিয়ে আফতাব কারও সঙ্গে কথা বলছিলেন। আফতাব সিরিয়াতে গিয়ে আইএসে যোগ দেয়ার পরিকল্পনাও করছিলেন বলেও অভিযোগ রয়েছে।

ইতালিতে আফতাবের ‘অভিভাবক’ হিসেবে পরিচিত ছিলেন কিংসগ্রোভ মিলানো ক্রিকেট ক্লাবের সভাপতি ফ্যাবিও মারাবিনি। তিনি বিষয়টিতে একধরনের বিস্ময় প্রকাশ করে বলেন, আমার এখনো বিশ্বাস হচ্ছে না। খবরটা আমার কাছে রীতিমতো বজ্রপাতের মতোই। পাকিস্তান যাওয়ার সময়ও আফতাব তাকে ফোন করে ইতালির ক্রিকেট ক্লাবে খেলার সুযোগ দেয়ায় ধন্যবাদ জানিয়েছেন বলে জানান ফ্যাবিও মারাবিনি। মানুষ হিসেবেও আফতাব চমৎকার বলে দাবি তার।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন