আজ বাংলাদেশে বনাম অস্ট্রেলিয়া, দু’টি দলের জন্যই ম্যাচটি গুরুত্বপূর্ণ

bd ast t20খেলাধুলা ডেস্ক, সময় বাংলা :টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ মাঠে নামছে বাংলাদেশ। প্রতিপক্ষ শক্তিশালী অস্ট্রেলিয়া। দু’টি দলের জন্যই ম্যাচটি গুরুত্বপূর্ণ। কারণ আজকের ম্যাচে পরাজিত দলটির জন্য অনিশ্চিত হয়ে যাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে খেলা। বলতে গেলে ডু অর ডাই ম্যাচ বাংলাদেশ আর অস্ট্রেলিয়ার জন্য।

টি-টোয়েন্টি বিশ্বকাপে দু’টি দলই হার দিয়ে শুরু করেছে। ফলে টিকে খাকতে হলে আজ জয়ের বিকল্প নেই দল দু’টির সামনে। পাকিস্তানের কাছে বাংলাদেশ হারার পর নিউজিল্যান্ডের কাছে হারে অস্ট্রেলিয়া। ফলে আজ জয়ের জন্য মরিয়া হয়েই মাঠে নামবে দল দু’টি।

বেঙ্গালুরুতে বাংলাদেশ সময় রাত আটটায় বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচটি শুরু হবে। গাজী টিভি ও মাছরাঙা টিভি ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।

টি-টোয়েন্টি ফরম্যাটে এর আগে নিজেদের প্রমাণ করতে পারেনি বাংলাদেশ। যে কোন প্রতিপক্ষের কাছেই বাংলাদেশ সহজেই হেরেছে। তবে এশিয়া কাপে পাকিস্তান আর শ্রীলংকাকে হারিয়ে এই ফরম্যাটে ভালো করার ইঙ্গিত দিয়েছিল। তাই টি-টোয়েন্টি বিশ্বকাপে এবার বাংলাদেশকে সমীহ করেছিল অনেক দলই। বাংলাদেশকে নিয়ে সতর্কও ছিল অনেকে।  তবে প্রথম ম্যাচে এর প্রমাণ করতে পারেনি বাংলাদেশ। কারণ পাকিস্তানের কাছে বড় ব্যবধানেই হেরে যায় বাংলাদেশ। এখানেই প্রথম ধাক্কা খায় টাইগাররা। আর দ্বিতীয় ম্যাচে আজ মাঠে নামবে বাংলাদেশ।

আজকের ম্যাচে শক্তি আর পরিসংখ্যানে অস্ট্রেলিয়া যে অনেক এগিয়ে তা বলার অপেক্ষা রাখে না। কারণ এই ফরম্যাটে দু’-দলের ৩ বারের দেখায় তিন বারই জিতেছে অস্ট্রেলিয়া। কোন ম্যাচেই বাংলাদেশ হারাতে পারেনি অস্ট্রেলিয়াকে। মূল পর্বে বাংলাদেশ হার দিয়ে শুরু করলেও বাছাই পর্বে দু’টি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিল নেদারল্যান্ডস আর ওমানের সাথে। দু’টি ম্যাচেই বাংলাদেশ জিতেছে আধিপত্য বিস্তার করেই। আর আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। তবে মূল পর্বের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হারার কারণে একটু চাপেই আছে বাংলাদেশ। তবে মাশরাফিদের বড় চিন্তা যোগ হয়েছে দলের দুই বোলার তাসকিন আর আরাফাত সানি নিষিদ্ধ হওয়ার কারণে।

প্রথম ম্যাচে হার দিয়ে শুরু করা বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে মাঠে নামার আগে এমন একটি দুঃসংবাদের জন্য মোটেও প্রস্তুত ছিল না। দলের জন্য এটা বড় ধরনের ধাক্কা। আরাফাত সানি নিষিদ্ধ হতে পারে এটা মেনেই নিয়েছিল বাংলাদেশ। তবে তাসকিনকে নিয়ে কোন সন্দেহই ছিল না। কিন্তু তাসকিনের খবরটাই দলের ওপর বড় প্রভাব ফেলেছে। তবে এই বোলিং শঙ্কা কাটাতে দলে ফেরানো হচ্ছে মুস্তাফিজুর রহমানকে।  যে কোনভাবেই এ ম্যাচে তাকে চান অধিনায়ক মাশরাফি। কোচ ও ফিজিওর সঙ্গে কথা বলেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার কথা। তবে কাটার মাস্টার মুস্তাফিজুর মাঠে নামলে কিন্তু দলের মনোবল অনেকটা বেড়ে যাবে। না হলে আজও চাপে থেকেই মাঠে নামতে হবে বাংলাদেশকে।

শুধু বাংলাদেশই নয়, এই ম্যাচ নিয়ে টেনশনে আছে অস্ট্রেলিয়াও। কারণ আজ হারলে দলটির জন্য সেমিতে উঠাই অনিশ্চিত হয়ে যাবে। আর এটা কখনই চাবে না বিশ্বক্রিকেট শাসন করা দলটি। ফলে যে কোনভাবেই বাংলাদেশের বিপক্ষে জিততে চাইবে অস্ট্রেলিয়া। আর প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হারার পর দলটি অনেক সতর্ক। ফলে টিকে থাকার জন্য অস্ট্রেলিয়া আজ বাংলাদেশকে সবদিক দিয়েই আক্রমণ করার চেষ্টা করবে।

টি-টোয়েন্টি ফরম্যাটে যে কোন দলেরই জয় পাওয়ার সুযোগ থাকে। কারণ ২০ ওভারের ম্যাচে যে কোন দলই ম্যাচে নিজেদের প্রমাণ করতে পারে। ফলে পরিসংখ্যান আর শক্তি বিবেচনা করে অস্ট্রেলিয়াকে মোটেও ভয় পাচ্ছে না টাইগাররা। আজ এই গুরুত্বপূর্ণ ম্যাচে জয়ের টার্গেট নিয়েই মাঠে নামবে বাংলাদেশ।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন