আর্জেন্টিনাকে সুবিধা দিতেই পেনাল্টি দেননি রেফারি: নাইজেরিয়া অধিনায়ক

সময়বাংলা, খেলা: গ্রুপ পর্বে দুই দলেরই শেষ খেলা ছিল মঙ্গলবার রাত ১২ তায়। জিতলেই দ্বিতীয় পর্ব নিশ্চিত। শুরুতে ১ গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দেন অধিনায়ক মেসি। কিছু সময় পর ম্যাচে সমতা আনে ‘সুপার ঈগলস’ নাইজেরিয়া। ঠিক তখনই এমন একটা ঘটনা ঘটল, যা ম্যাচের ভাগ্য ঘুরিয়ে দিয়েছে বলেই মনে করছেন নাইজেরিয়া অধিনায়ক ওবি মিকেল। ওবি মিকে দাবি, দ্বিতীয় গোল করে আর্জেন্টিনাকে জেতানো মার্কোস রোহোকে পেনাল্টির সাজা থেকে রেহাই দিয়েছেন রেফারি!

ডি বক্সের মাঝে বলে হেড করেছিলেন আর্জেন্টিনার ডিফেন্ডার মার্কোস রোহো। কিন্তু বল তার মাথায় লেগে পরে লাগে হাতে। সিদ্ধান্ত দিতে রেফারি ভিএআর এর দ্বারস্থ হন। ভিএআরে সেটি দেখে রেফারি সিদ্ধান্ত নেন, এটা হ্যান্ডবল নয়। কিন্তু নাইজেরিয়া তা মানতে রাজি নয়। ওবি মিকেলের মতে, ওটা পেনাল্টি দেওয়ার মতো অন্যায় ছিল। কিন্তু রেফারি অজানা কারণে সেটি দেয়নি।

রেফারির সঙ্গে নিজের কথপকোথন উল্লেখ করে বিদায়ী দল নাইজেরিয়া অধিনায়ক মিকেল বলেন, ‘আমার কাছে ওটাকে পরিষ্কার পেনাল্টিই মনে হয়েছে। রেফারি ভিএআর দেখলেন। বললেন, বল হাতে লেগেছে। আমি তাকে জিজ্ঞেস করেছিলাম, তবে কেন পেনাল্টিটা দেওয়া হলো না? জবাবে তিনি বলেছিলেন যে, তিনি জানেন না!’

ওই পেনাল্টি পেলে হয়তো গোল করতে পারত নাইজেরিয়া। হয়তো ম্যাচ সমতায় শেষ হতো; কিংবা দ্বিগুণ তেজে জ্বলে উঠে আরও একটি গোল করে বসত সুপার ঈগলসরা। তাতে মেসিদের কপাল পুড়ত। ঘটনা যাই ঘটুক, আর্জেন্টিনার কাছে হার মেনে নিয়েছেন ওবি মিকেল। যে তরুণ দল নিয়ে খেলতে এসেছিলেন রাশিয়ায়, আগামী ৪ বছর পর সেই দলই কাতারে দুর্দান্ত কিছু করে দেখাবে বলেই বিশ্বাস করেন ওবি মিকেল।

৩১ বছর বয়সী মিকেল বলেছেন, ‘যা হয়েছে, হয়েছে। আসলে শেষ ষোলোতে যাওয়া বেশ কঠিন ছিল। আরেকবার ভাগ্য আমাদের সঙ্গে ছিল না, আর মেসি জয় ছিনিয়ে নিয়েছে। তবে এই দলটা তরুণ, চার বছর পর বেশির ভাগ খেলোয়াড়ই এই টুর্নামেন্টের জন্য আরও ভালোভাবে তৈরি থাকবে।’

সময়বাংলা/আইজু

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন

এ বিভাগের আরো খবর