ফিলিস্তিনের নেতা ইয়াসির আরাফাতকে হত্যা করেছে ইসরাইল, দাবি ইসরাইলি সাংবাদিকের

সময়বাংলা ডেস্ক: রেডিয়েশনের মাধ্যমে বিষ প্রয়োগ করে ফিলিস্তিনের নেতা ইয়াসির আরাফাতকে হত্যা করেছিল ইসরাইল। ইয়াসির আরাফাত ছিলেন প্যালেস্টিনিয়ান ন্যাশনাল অথোরিটির (পিএনএ) প্রেসিডেন্ট ও প্যালেস্টিনিয়ান লিবারেশন অরগানাইজেশনের (পিএলও) চেয়ারম্যান। তিনি অল্প কিছু দিন অসুস্থ থাকার পর ২০০৪ সালের ১১ নভেম্বর ইন্তেকাল করেন।

ইসরাইলি গোয়েন্দা ও শীর্ষ সেনা কর্মকর্তাদের সাক্ষাৎকারের ভিত্তিতে ছয় শতাধিক পৃষ্ঠার‘রাইজ অ্যান্ড কিল ফাস্ট: দ্য সিক্রেট হিস্টোরি অব ইসরায়েল’স টার্গেটেড অ্যাসাসিনেশন্স’বইয়ে এই দাবি করেছেন ইসরাইলের অনুসন্ধানী সাংবাদিক ও লেখক রনিন বার্গম্যান। রনিন বার্গম্যান ইসরাইলের শীর্ষ পত্রিকা ইয়েদিওথ আহরোনথের জাতীয় নিরাপত্তা সংবাদদাতা হিসেবে কর্মরত আছেন। পাশাপাশি তিনি নিউ ইয়র্ক টাইমস পত্রিকায়ও কন্ট্রিবিউট করেন।

রনিন লিখেছেন, ইসরাইল যুদ্ধের পরিবর্তে গুপ্তহত্যা চালায়। এমনকি এ প্রক্রিয়ায় শত্রু রাষ্ট্র ইরানের প্রায় আধাডজন পরমাণু বিজ্ঞানীকে হত্যা করেছে তেল আবিব। ৭০ বছর ধরে বিশ্বজুড়ে এই গুপ্তহত্যা মিশন চালাচ্ছে ইসরাইল। বিভিন্ন দেশে নানা কৌশল ব্যবহার করে কমপক্ষে দুই হাজার তিনশটি হত্যা মিশন চালিয়েছে দেশটি। টুথপেস্টে বিষ মিশিয়ে, ফোন বিস্ফোরণ, সশস্ত্র ড্রোন ও গাড়ির অতিরিক্ত চাকায় পেতে রাখা দূর নিয়ন্ত্রিত বোমা ফাটিয়ে এসব হত্যা মিশন পরিচালনা করা হয় ।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন

এ বিভাগের আরো খবর