এইচএসসি পাসেই পাচ্ছেন ব্যাংকে চাকরি

সময়বাংলা, ফিচারঃ ক্যাশ সহকারী পদে ৪৮৫ জন লোক চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে পল্লী সঞ্চয় ব্যাংক। অনলাইনে আবেদন করা যাবে ২৯ মার্চ পর্যন্ত।

বিস্তারিত:

বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান থেকে লিখিত পরীক্ষায় প্রশ্ন করা হবে।

মৌখিক পরীক্ষায় ব্যাংকিং খাত, অর্থনীতি, সমসাময়িক বিষয়, নিজ জেলা, নিজের সম্পর্কে জানতে চাওয়া হতে পারে।

অনেকরই পছন্দের তালিকায় শীর্ষে থাকে ব্যাংকের চাকরী। ভালো বেতন কাঠামো ও সম্মান উভয়ই মেলে এ পেশায়। এইচএসসির পরই কাজের সুযোগ দিতে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে পল্লী সঞ্চয় ব্যাংক। ৪৮৫ জন ক্যাশ সহকারী নেবে ব্যাংকটি। নিয়োগ দেওয়া হবে দেশের ৪৮৫টি উপজেলায়। বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে ১৩ মার্চ বাংলাদেশ প্রতিদিন পত্রিকায়। অনলাইনে পাওয়া যাবে পল্লী সঞ্চয় ব্যাংকের ওয়েবসাইটে (www.pallisanchaybank.gov.bd)। সরাসরি বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে drive.google.com/file/d/ 1IDnSs4cqI_SBLBOijhSk30R-5SUGoIOg/view ঠিকানায় ও goo.gl/HHAXCC ড্রাইভ লিংকে।

আবেদনের যোগ্যতাঃ

উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলেই আবেদন করা যাবে ক্যাশ সহকারী পদে জন্য। কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ থাকা চলবে না। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গ্রেডিং পদ্ধতিতে কমপক্ষে জিপিএ ২.৮৫ থাকতে হবে। কম্পিউটার চালনায় দক্ষতা থাকতে হবে। ২৮ ফেব্রুয়ারি তারিখে প্রার্থীর সর্বোচ্চ বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধীদের সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর হলেও চলবে।

আবেদন যেভাবে করবেনঃ

আবেদন করতে হবে অনলাইনে। psb.teletalk.com.bd/apply.php ঠিকানায় প্রবেশ করে পূরণ করতে হবে অনলাইন আবেদন ফরম। আবেদনের সময় স্ক্যান করে নির্ধারিত স্থানে আপলোড করতে হবে ৩০০ বাই ৩০০

পিক্সেলের রঙিন ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেলের স্বাক্ষর। ছবি ও স্বাক্ষরের সর্বোচ্চ সাইজ হতে হবে যথাক্রমে ১০০ ও ৬০ কিলোবাইট। আবেদনপত্র চূড়ান্ত সাবমিট করার আগে কোনো ভুল তথ্য আছে কি না যাচাই করতে হবে। চাকরিরতদের আবেদন করতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমেই। বিবাহিত মহিলা প্রার্থীদের স্থায়ী ঠিকানা হিসেবে ব্যবহার করতে হবে স্বামীর স্থায়ী ঠিকানা। নির্দেশনা অনুসারে সব তথ্য পূরণ করে আবেদনপত্র সাবমিট করলে ইউজার আইডি, ছবি ও স্বাক্ষরযুক্ত একটি অ্যাপ্লিক্যান্ট কপি দেওয়া হবে। এটি প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে।

ইউজার আইডি ব্যবহার করে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফি বাবদ ২৫০ টাকা পরিশোধ করতে হবে। ফি দেওয়া যাবে যেকোনো টেলিটক প্রিপেইড নম্বর থেকে। প্রথমে মোবাইলের এসএমএস অপশনে গিয়ে চঝই <space> টংবৎ ওউ লিখে পাঠাতে হবে 16222 নম্বরে।

উদাহরণ : PSB ABCDEF

ফিরতি এসএমএসে নির্দেশনা অনুসারে PSB <space> YES <space> PIN লিখে 16222 নম্বরে পাঠালে কেটে নেওয়া হবে পরীক্ষার ফি। উদাহরণ : চঝই ণঊঝ ১২৩৪৫৬৭৮

এ সময় দেওয়া হবে একটি পাসওয়ার্ড। এটি সংরক্ষণ করে করতে হবে। আবেদন করা যাবে ২৯ মার্চ পর্যন্ত।

যা যা লাগবেঃ

মৌখিক পরীক্ষার সময় সব ধরনের সনদের মূল কপি দেখাতে হবে। আবেদনপত্রের প্রিন্ট কপি এবং সব সনদের এক কপি ফটোকপি সত্যায়িত করে জমা দিতে হবে। স্থায়ী বাসিন্দা প্রমাণের জন্য স্থানীয় কর্তৃপক্ষের দেওয়া সনদ, মুক্তিযোদ্ধা কোটায় আবেদন করলে তার সনদ, শারীরিক প্রতিবন্ধী, এতিমখানা নিবাসী, উপজাতি, আনসার-ভিডিপি ইত্যাদি কোটায় আবেদন করলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দেওয়া সনদের এক কপি সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে।

প্রবেশপত্র ও পরীক্ষার সময়

যোগ্য প্রার্থীদের www.pallisanchaybank.gov.bd ওয়েবসাইট থেকে পাসওয়ার্ড ব্যবহার করে রোল নম্বর, ছবি, পরীক্ষার তারিখ, সময় ও ভেন্যুর নাম সংবলিত প্রবেশপত্র সংগ্রহ করা যাবে। এটি রঙিন প্রিন্ট করতে হবে। লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ নেওয়ার সময় প্রবেশপত্র সঙ্গে নিতে হবে। প্রবেশপত্র সংগ্রহের বিষয়টি প্রার্থীদের এসএমএসের মাধ্যমে জানানো হবে।

পরীক্ষার ধরন ও প্রস্তুতি

পল্লী সঞ্চয় ব্যাংকের সহকারী মহাপরিচালক শেখ আখতারুজ্জামান জানান, লিখিত ও মৌখিক পরীক্ষা হবে। লিখিত পরীক্ষায় প্রশ্ন করা হবে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান থেকে। বাংলায় ষষ্ঠ থেকে দশম শ্রেণির পাঠ্য বইয়ের গুরুত্বপূর্ণ বিষয়গুলো পড়তে হবে। জানতে হবে কবি-সাহিত্যিকদের জীবন ও কর্ম।

ইংরেজিতে গ্রামার অংশে Tense, Parts of speech, Verb, Translation, Number, Gender, Narration, Voice Change, Correct Form of Verbs, Pronunciation, Synonym, Antonym, Transformation of Sentence, Appropriate Word, Idioms and Phrases থেকে প্রশ্ন আসবে। এগুলোর সঙ্গে অনেক vocabulary শিখতে হবে।

গণিতে ষষ্ঠ থেকে দশম শ্রেণির পাঠ্য বই অনুসরণ করতে হবে। সুদ-কষা, ঐকিক নিয়ম, অনুপাত, সমানুপাত, শতকরা, লসাগু-গসাগু, লাভ-ক্ষতি, ভগ্নাংশ, লগারিদম থেকে প্রশ্ন আসতে পারে। দেখতে হবে বীজগণিতের সূত্র, অনুসিদ্ধান্ত, জ্যামিতি ও পরিমিতির সাধারণ নিয়মাবলি।

সাধারণ জ্ঞানের জন্য নজর রাখতে হবে সমসাময়িক বিষয়ের ওপর। জানতে হবে ব্যাংকিং সেক্টরের হালনাগাদ তথ্য। সঙ্গে জানতে হবে দেশীয় ও আন্তর্জাতিক আলোচিত বিষয় সম্পর্কে। পড়তে হবে ভালোমানের সাধারণ জ্ঞানের বই, দৈনিক পত্রিকা ও কারেন্ট অ্যাফেয়ার্স বিষয়ক মাসিক সাময়িকী।

মৌখিক পরীক্ষাঃ

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। ব্যাংকিং খাত, অর্থনীতি, সমসাময়িক বিষয়, নিজ জেলা, নিজের সম্পর্কে জানতে চাওয়া হতে পারে। প্রশ্ন করা হতে পারে পদ সম্পর্কেও। আত্মবিশ্বাসের সঙ্গে প্রতিটি প্রশ্নের উত্তর দিতে হবে। উপস্থিত বুদ্ধিমত্তা, সুন্দর ও সাবলীলভাবে গুছিয়ে কথা ক্ষমতা দেখাতে হতে পারে মৌখিক পরীক্ষায়।

বেতন ও সুযোগ-সুবিধাঃ

ক্যাশ সহকারী পদে জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে ১০,২০০-২৪,৬৮০ টাকা স্কেলে বেতনসহ অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়া হবে। শেখ আখতারুজ্জামান জানান, তিন বছর পরে পদোন্নতির সুযোগ রয়েছে। সিনিয়র অফিসার পর্যন্ত পদোন্নতির সুযোগ রয়েছে একজন ক্যাশ সহকারীর।

যোগাযোগঃ

আবেদন সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য টেলিটক মোবাইল থেকে যোগাযোগ করা যাবে ১২১ নম্বরে। ই-মেইল করা যাবে vas.query@teletalk.com.bd ঠিকানায়। অথবা সরাসরি যোগাযোগ করা যাবে পল্লী সঞ্চয় ব্যাংক, প্রধান কার্যালয়, রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার (লেভেল-৮), ৩৭/৩/এ ইস্কাটন গার্ডেন রোড, ঢাকা-১০০০ ঠিকানায়।

 

সময়বাংলা/আইজু

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন