এইচএসসি শুরু সোমবার, বেড়েছে পরীক্ষার্থী

সময়বাংলা, ঢাকা: চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে সোমবার (২ এপ্রিল)। এবার এইচএসসি ও সমমানে অংশগ্রহণ করবে ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৯২ হাজার ৭৩০ জন এবং ছাত্রী ৬ লাখ ১৮ হাজার ৭২৭ জন। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ২৭ হাজার ৭৭১ জন। বুধবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষামন্ত্রী বলেন, সারা দেশের দুই হাজার ৫৪১টি কেন্দ্রে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এইচএসসি পরীক্ষায় অংশ নেবে ১০ লাখ ৯২ হাজার ৬০৮ জন। এর মধ্যে ছাত্র পাঁচ লাখ ৫২ হাজার ৬১২ জন এবং ছাত্রী পাঁচ লাখ ৩৯ হাজার ৯৯৫ জন।

তিনি বলেন, পরীক্ষার্থী বাড়ার পাশাপাশি এবার শিক্ষাপ্রতিষ্ঠান ও কেন্দ্রও বেড়েছে। ৭৯টি শিক্ষাপ্রতিষ্ঠান এবং ৪৪টি কেন্দ্র বেড়েছে।

নকলমুক্ত পরিবেশে ও প্রশ্নপত্র ফাঁস রোধে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

২ এপ্রিল থেকে শুরু হয়ে তত্ত্বীয় পরীক্ষা চলবে ১৩ মে পর্যন্ত। ১৪ থেকে ৩০ মে পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। বেশ কয়েক বছর ধরে ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হলেও এবার এপ্রিলের প্রথম দিন ইস্টার সানডের বন্ধ থাকায় ২ এপ্রিল থেকে এই পরীক্ষা শুরু হবে।

পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। এবারও শুরুতে বহুনির্বাচনী (এমসিকিউ) অংশ এবং পরে রচনামূলক অংশের পরীক্ষা হবে। ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা। যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা রয়েছে, সেগুলোর ২৫ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ২৫ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য দুই ঘণ্টা ৩৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

সময়বাংলা/আইসা

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন

এ বিভাগের আরো খবর