এবার হজযাত্রীদের বিমান ভাড়া ১ লাখ ৩২ হাজার টাকা

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক।।

চলতি বছর হজ যাত্রীদের জন্য প্লেন ভাড়া নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫৭৫ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রামানে যার মূল্য দাঁড়ায় প্রায় ১ লাখ ৩২ হাজার টাকা। হজ মৌসুমে ডলারের মূল্যমান হিসেবে টাকায় রূপান্তর করে ঢাকা-জেদ্দা ও মদিনা-ঢাকা রুটে এ ভাড়া নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। হজ যাত্রীদের জন্য সব মিলিয়ে এবার ১ হাজার ৫৭৫ ডলার খরচ নির্ধারণ করা হয়েছে। এর আওতায় রয়েছে সৌদি আরবে বিমানবন্দর চার্জ, হজ টার্মিনাল সার্ভিস চার্জ, বাংলাদেশ এম্বারকেশন ফি, সৌদি সরকারের নিরাপত্তা চার্জ ও ট্রাভেল এজেন্ট কমিশন।

সংশ্লিষ্ট সূত্রে খবর, এবার হজ যাত্রা নির্বিঘ্ন করতে সবরকম প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছে হজ ধর্ম মন্ত্রনালয়। হজ যাত্রীরা যাতে নিরাপদে ও নির্বিঘ্নে হজ পালন করে দেশে ফিরতে পারেন, সেজন্য এখন থেকেই তৎপর রয়েছে সংশ্লিষ্ট দফতরগুলো।

এছাড়া, কোনো হজ যাত্রী যাতে ভূয়া এজেন্সি কিংবা দালালের খপ্পড়ে না পড়েন সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীকেও সজাগ থাকার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছে সূত্রটি। পাশাপাশি, অচিরেই এ সংক্রান্ত একটি সতর্কতা নীতিমালা ঘোষণা করা হবে বলেও জানা গেছে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন