কাল থেকে শুরু ‘গুগল আইও রিপ্লে-২০১৬’

image-18312

ঢাকায় বসুন্ধরা আবাসিক এলাকায় জিপি হাউসে আগামীকাল(শনিবার) অনুষ্ঠিত হতে যাচ্ছে গুগলের আইও সম্মেলন পরবর্তী দেশীয় অনুষ্ঠান ‘আই-ও রি-প্লে-২০১৬’। গুগলের বাংলাদেশ কমিউনিটি ‘গুগল ডেভেলপার গ্রুপ’ ও প্রিনিয়ার ল্যাবের যৌথ এ আয়োজনে সহযোগিতা করছে মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন।

প্রতিবছরই আইও সম্মেলনের পর আড়ম্বরপূর্ণ করে আই রিক্যাপ ইভেন্টের আয়োজন হয় যা এবার “গুগল আই রিপ্লে ২০১৬” নামে অনুষ্ঠিত হবে। নানা আয়োজনে চলবে দিনব্যাপী এই ইভেন্ট। সকাল থেকে কোডল্যাবে বিশেষভাবে নির্বাচিত অংশগ্রহনকারীরা হাতে কলমে গুগলের অত্যাধুনিক বিভিন্ন বিষয়ে কোডিং শেখার সুযোগ পাবে।

থাকছে টেকটক সেশন, এতে গুগল আইও’তে অংশ নেয়া চার বাংলাদেশি তরুণ বক্তব্য রাখবেন। আয়োজক সুত্র মতে, প্রায় ৫০০ জনের সুযোগ রয়েছে এই সেশনে অংশ গ্রহনের। শুধু অংশগ্রহনই নয় টিশার্ট, স্টীকার, নোটপ্যাড সহ নান ধরনের গিফটের ব্যবস্থাও থাকছে। এছাড়া ইভেন্ট প্রাঙ্গনের বিশেষ দুটি ফটোবুথ উপভোগ করতে পারবেন দর্শনার্থীরা।

আইও সম্মেলন পরবর্তী এই ইভেন্টে জিডিজি উপদেষ্টা আরিফ নিজামী, গ্রামীণফোনের হেড অব ট্রান্সফরমেশন কাজী মাহবুব হাসান, হেড অব ইনোভেশন অ্যান্ড ইকোসিস্টেম সৈয়দ আশিকুর রহমান বক্তব্য রাখবেন। এতে অনলাইনে অংশ নেবেন গুগল বিজনেস গ্রুপের গ্লোবাল ম্যানেজার মারকাস ফূন এবং গুগল ডেভলপার রিলেশন টিমের গ্লোবাল ম্যানেজার সেলে গ্রে।

আরিফ নিজামীর সঞ্চলনায়  “বিল্ডিং ফর বিলিয়ন্স” শীর্ষক প্যানেলে থাকবেন গুগলের কান্ট্রি মার্কেটিং কনসাল্টেন্ট হাশমী রাফসানজানি, গ্রামীণফোনের হেড অব আইওটি রাভিন্দার পারাসার এবং ডিজিটাল পার্টনারশীপ বিভাগের সায়মা রহমান।

কোডল্যাবগুলো পরিচালনা করবেন জিডিজি ঢাকার কো-ম্যানেজার অমিত কুমার দে এবং মূল প্রবন্ধ পাঠ করবেন গ্রামীণফোনের হেড অব এক্সটারনাল কমিউনিকেশন সৈয়দ তালাত কামাল।

উল্লেখ্য, নিবন্ধনের মাধ্যমে ৫০০ জন এবারের আইও রিক্যাপে অংশগ্রহনের সুযোগ পাবে। আগ্রহীরা  www.kokhon.com/googleio অথবা  www.bit.ly/iobd2016  ঠিকানায় গিয়ে নিবন্ধন করতে পারবে। গত বছর আইও রিক্যাপে রেজিস্ট্রেশন করে ৫০০০ লোক যার মধ্যে ৭০০ জন অংশগ্রহনের সুযোগ পায়।

গুগল আইও রিপ্লে-২০১৬’ প্রসঙ্গে গুগল ডেভলপার কনফারেন্সের বক্তা রাখশান্দা রুখাম বলেন, আইও রিপ্লেতে দর্শকরা বাংলাদেশে বসেই আইও অনুষ্ঠানের মজা উপভোগ করতে পারবেন। দর্শকদের চমকপ্রদ কিছু বিষয় দেখার সুযোগ করে দিতে আমরা ব্যাপক প্রস্তুতি নিয়েছি।  

প্রসঙ্গত, গত ১৮ মে থেকে শুরু হয়ে মাউন্টেন ভিউয়ের শোরলাইন আম্পিথিয়েটরে তিন দিনব্যাপী অনুষ্ঠিত হয় প্রযুক্তি দুনিয়ার সবচেয়ে বড় সম্মেলন গুগল আইও (ইনপুট-আউট)।

দশমবারের মত গুগলের বার্ষিক এই সম্মেলনে যোগ দেয় গুগল প্ল্যাটফর্মে যুক্ত বিশ্বের শীর্ষ ডেভেলপার, ডিজিটাল এক্সপার্টস এবং প্রযুক্তি পেশাজীবীরা। বাংলাদেশ থেকে অংশ নেয়  উইমেন টেক মেকারস লিড রাখশান্দা রুখাম,  জিডিজি ঢাকার মাহাবুব হাসান, জিডিজি সোনারগাঁও‘র ইশতিয়াক রেজা এবং জিডিজি বাংলার জাবেদ সুলতান।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন