ক্লাস উপস্থিতিতে ৫-এ ৭!

সময় বাংলা, ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের এক ছাত্রকে বিভাগের একটি কোর্সের ক্লাস উপস্থিতিতে পাঁচের মধ্যে সাত নম্বর দিয়ে রীতিমতো হৈ চৈ ফেলে দিয়েছেন বিভাগেরই একজন শিক্ষক। এছাড়া বিভাগের ২১ শিক্ষার্থীকে ওই কোর্সের ক্লাস উপস্থিতিতে শূন্য (০) দেয়া হয়েছে। এ নিয়ে চলছে সমালোচনার ঝড়।

জানা যায়, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের তৃতীয় বর্ষের পঞ্চম সেমিস্টারের ‘অর্থনৈতিক প্রক্রিয়া ও প্রতিষ্ঠান’ কোর্সে এমন ঘটনা ঘটেছে। ওই কোর্সের শিক্ষক আমিনা খাতুন রিংকি। তৃতীয় বর্ষের ছাত্র মনির হোসেনকে ক্লাস উপস্থিতিতে মূল নম্বরের অতিরিক্ত ২ নম্বর দিয়েছেন তিনি। তবে বেশ কয়েকজন শিক্ষার্থীকে এক্ষেত্রে শূন্য দেয়ায় এ সমালোচনা হচ্ছে বলে বিভাগসূত্রে জানা যায়।

নাম প্রকাশ না রাখার শর্তে বিভাগের একাধিক শিক্ষার্থী জানান, প্রভাষক আমিনা খাতুন অনুমান নির্ভর হয়ে শিক্ষার্থীদের এমন নম্বর দিয়েছেন। অনেকে ক্লাসে উপস্থিত থেকেও উপস্থিতির নম্বর পাননি। এ বিষয়ে তারা বিভাগের চেয়ারম্যান বরাবর একটি লিখিত অভিযোগ দিবেন বলেও জানান।

এ বিষয়ে জানতে চাইলে আমিনা খাতুন বলেন, এটা প্রিন্টিং মিসটেক, তাই সংশোধনীর সুযোগ আছে। সমস্যা যা হয়েছে তা ঠিক করা হবে। আগে নম্বর প্রকাশ করার উদ্দেশ্যেই হলো কোনো ভুল হলে তা যেন সংশোধন করা যায়।

বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মফিজুর রহমান বলেন, শিক্ষার্থীদের দেখানোর জন্য এই ফলাফলটা আগে দেয়া হয়। চূড়ান্ত করার আগে এখানে সংশোধনের সুযোগ আছে। ক্লাসে উপস্থিত থেকেও নম্বর পায়নি শিক্ষার্থীদের এমন অভিযোগের বিষয়ে তিনি বলেন, আমাদের কাছে এমন কোনো অভিযোগ আসেনি।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন