চলতি সপ্তাহেই অধিভুক্ত সাত কলেজের পরীক্ষার সময়সূচি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের প্রথম বর্ষের পরীক্ষার চূড়ান্ত সময়সূচি নির্ধারণ করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর আগে ঢাবি অধিভুক্ত সাত কলেজের বিভিন্ন সমস্যা নিয়ে এসব কলেজের শিক্ষার্থীদের সাথে কথা হলে ক্ষোভ প্রকাশ করে তারা জানান, কোনোরকম পূর্ব নোটিশ ছাড়াই প্রথম বর্ষের পরীক্ষার সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে। এতে বিপাকে পড়েছেন এসব কলেজের পরীক্ষার্থীরা।

ইডেন মহিলা কলেজের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের অনার্স ১ম বর্ষের এক শিক্ষার্থী জানান, ‘প্রথম বর্ষের পরীক্ষায় এক এক বিভাগের পরীক্ষার সময় এক এক রকম। বিবিএর একই কোর্সের পরীক্ষা কোনো বিভাগে ৩ ঘন্টা ৩০মিনিট আবার কোনো বিভাগে ৪ ঘণ্টা। অ্যাকাউন্টিং আর ফিন্যান্স বিভাগের একই কোর্স কিন্তু অ্যাকাউন্টিংয়ের পরীক্ষার সময় ৪ ঘণ্টা আর অন্যদিকে ফিন্যান্সে ৩ ঘণ্টা ৩০মিনিট। এ রকম বৈষম্য অনেক বিভাগে হলেও ফিন্যান্সের বিষয়টা অদ্ভুত এবং ভয়াবহ! শুধু এই বিভাগে এমন হচ্ছে ৩টা পরীক্ষায়। পরীক্ষার সময়সূচিতে এমন বৈষম্য হলে নির্ধারিত সময়ে সব প্রশ্নের উত্তর না দিতে পারার আশঙ্কাও প্রকাশ করেছেন অনেক শিক্ষার্থী। ফলে স্বাভাবিকভাবেই তুলনামূলক খারাপ ফলাফল আসার সম্ভাবনা রয়েছে।

এসব বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সাত কলেজের সমন্বয়ক ও বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল জানান, আমরা পুরো বিষয়টি শুনেছি। এ বিষয়ে আলোচনার জন্য সাত কলেজের অধ্যক্ষদের নিয়ে আমরা গত সপ্তাহের ২০ তারিখের দিকে আলোচনায় বসেছিলাম। তারা চান পরীক্ষা চার ঘণ্টাই করা হোক। আমরা বলেছি, আপনারা এ সময়সূচি চাইলে আমাদের জানান। আমরা সে অনুযায়ী ব্যবস্থা নেব। তারা আমাদেরকে এ সপ্তাহের মধ্যে তাদের চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন। তার ভিত্তিতে আমরা ব্যবস্থা নেব।

পরীক্ষার সময়সূচিতে পরিবর্তন কেন করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, আমরা (বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরীক্ষা) কখনো চার ঘণ্টা নিতাম না। পরীক্ষার এ সময়সূচি আমাদের জন্য নতুন। তবে ধীরে ধীরে সব সমস্যার সমাধানের আশ্বাসও দিয়েছেন তিনি। চলতি সপ্তাহেই পরবর্তী কার্যক্রম চূড়ান্ত করার কথাও জানান অধ্যাপক শিবলী রুবাইয়াত। তিনি যোগ করেন, সাত কলেজের অধ্যক্ষরা তাদের পরামর্শ জানালে চূড়ান্ত সিদ্ধান্ত  নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাত্র ২-৩ দিন সময় লাগবে।

এসএস

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন

এ বিভাগের আরো খবর