ছারপোকা দমনে প্রচলিত সব অস্ত্রই কি অকার্যকর?

ছারপোকা দমনে প্রচলিত সব অস্ত্রই কি অকার্যকর?সময় বাংলা : ছারপোকা নিয়ে দুঃসহ অভিজ্ঞতার সম্মুখীন হয়নি, এমন মানুষ খুব কমই আছে। বিস্ময়কর এ প্রাণীটি সবধরনের কীটনাশককে বুড়ো আঙ্গুল দেখিয়ে যুগ যুগ ধরে বেঁচে-বর্তে আছে। তবে এর দীর্ঘদিন বেঁচে থাকার পেছনে কিছু সুনির্দিষ্ট কারণের কথা বলেছেন বিজ্ঞানীরা। মূলত কিছু জীববৈজ্ঞানিক কৌশলের (শারীরিক প্রতিরোধ ক্ষমতা) কারণেই ছারপোকা দীর্ঘদিন বেঁচে থাকতে সমর্থ হয় বলে জানিয়েছেন তারা।

বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবীতে প্রায় ১৪ প্রজাতির ছারপোকার অস্তিত্ব রয়েছে।

ক্ষুদ্র এই প্রাণী ছারপোকাকে কীটনাশক ধ্বংস করতে না পারার একমাত্র কৃতিত্ব চিকিৎসকরা দিয়েছেন ওই প্রাণীর ত্বককে। তারা বলছেন, কারণ কীটনাশক ছারপোকার ওই আশ্চর্যজনক আবরণ ভেদ করে সাধারণত শরীরের অভ্যন্তরে প্রবেশ করতে পারে না। তবে তাদের কীটনাশক প্রতিরোধ ব্যবস্থা শুধু ত্বকের মধ্যেই সীমাবদ্ধ নয়। যদি কোনো কারণে কীটনাশক শরীরের ত্বককে ভেদ করে প্রবেশ করে, তাহলে সেগুলোকে নিষ্ক্রিয় করে দেয় মিউটেশন। যার কারণে কোনো ছারপোকার দেহে কীটনাশক প্রবেশ করলেও মিউটেশনের কারণে তা কার্যক্ষমতা হারিয়ে ফেলে। এছাড়া ছারপোকা এমন এক ধরনের এনজাইম তৈরি করে, যা তাদের কীটনাশকের মতো তাদের অস্তিত্বের জন্য ভয়ঙ্কর সবধরনের বাধা থেকে রক্ষা করে।

ছারপোকা যে কী পরিমাণ ভয়ঙ্কর, তা এই পোকার কামড় যারা না খেয়েছেন তারা ভাবতেও পারবেন না। অন্যদিকে যারা ভুক্তভোগী অর্থাৎ ছারপোকার যন্ত্রণায় জীবন অতিষ্ঠ যাদের, তারাই ভালো বলতে পারবেন এই পোকার অত্যাচার সম্পর্কে। তবে এই দুষ্টু পোকাটি দমন করতেও আছে বেশ কিছু উপায়। চলুন জেনে নিই-

ছারপোকা মোটামুটি ১১৩ ডিগ্রি তাপমাত্রাতে মারা যায়। ঘরে ছারপোকার আধিক্য বেশি হলে বিছানার চাদর, বালিশের কভার, কাঁথা ও ঘরের ছারপোকা আক্রান্ত জায়গাগুলোর কাপড় বেশি তাপে সেদ্ধ করে ধুয়ে ফেলুন। ছারপোকা এতে মারা যাবে।

বিছানাসহ অন্যান্য জায়গা থেকে ছারপোকা তাড়াতে সারা ঘরে ভালো করে ভ্যাকুয়াম করুন। ভ্যাকুয়াম করার সময় খেয়াল রাখুন যাতে ঘরের মেঝেও বাদ না পড়ে। এতে করে আপনার ঘরে ছারপোকার আক্রমণ অনেকটাই কমে যাবে।

এক লিটার পানিতে ডিটারজেন্ট যেমন সার্ফ এক্সেল ঘন করে মিশিয়ে স্প্রে করুন। এ উপায়ে স্প্রে করার ফলে ছারপোকা সহজেই মারা যাবে।

ঘরের যে স্থানে ছারপোকার বাস সেখানে ল্যাভেন্ডার অয়েল স্প্রে করুন। দুই থেকে তিনদিন এভাবে স্প্রে করার ফলে ছারপোকা আপনার ঘর ছেড়ে পালাবে।

আপনার ঘরের ছারপোকা তাড়াতে অ্যালকোহল ব্যবহার করতে পারেন। ছারপোকা প্রবণ জায়গায় সামান্য অ্যালকোহল স্প্রে করে দিন দেখেবেন ছারপোকা মরে যাবে।

আসবাবাপত্র ও লেপ তোশক পরিষ্কার রাখার সাথে সাথে নিয়মিত রোদে দিন। এতে করে ছারপোকার আক্রমণ কমে যাওয়ার সাথে সাথেই ছারপোকা থাকলে সেগুলো মারা যাবে।

ছারপোকার হাত থেরে রেহাই পেতে আপনার বিছানা দেয়াল থেকে দূরে স্থাপন করুন। শোয়ার আগে ও পরে বিছানা ভালো করে ঝেড়ে ফেলুন।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন