জাতিসংঘ ও ওয়াশিংটন দূতাবাসের সামনে বিক্ষোভ-সমাবেশ

সময় বাংলা ডেস্ক :

protestpic_112309মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ মৃত্যুদণ্ড রায় বহাল রাখার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীরা। কোয়ালিশন অব বাংলাদেশী আমেরিকান অ্যাসোসিয়েশনের (ক্বোবা) ব্যানারে বিক্ষোভ সমাবেশ করেন তারা।

মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ২টায় নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতর ও ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসের সামনে পৃথক সমাবেশে এ রায় প্রত্যাখান করে বিক্ষোভ সমাবেশ করেন তারা।

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশ থেকে ইসলামী নেতৃত্বকে ধ্বংস করার লক্ষ্যে সরকার পরিকল্পিতভাবে মাওলানা নিজামী মৃত্যুদণ্ডের রায় দিয়েছে। তারা আরো বলেন, এই রায় সম্পূর্ণ রাজনৈতিক।

বক্তারা অভিযোগ করেন, যুদ্ধাপরাধের অভিযোগের নাম করে জামায়াত নেতা আলী আহসান মোঃ মুজাহিদ, কামারুজ্জামান ও কাদের মোল্লাকে হত্যা করা হয়েছে। এখন একই কায়দায় ইসলামী আন্দোলনের শীর্ষ নেতা সাবেক মন্ত্রী মাওলানা মতিউর রহমান নিজামী এবং মাওলানা দেলওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে মৃত্যুদণ্ড চেয়ে রিভিউ করে বিচারিক হত্যার ষড়যন্ত্র করছে সরকার।

প্রচণ্ড ঠাণ্ডা উপেক্ষা করে বহু লোকের উপস্থিতিতে সমাবেশে বক্তব্য রাখেন, প্রগ্রেসিভ ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা প্রফেসর নূরুল ইসলাম, রাইটার্স ফোরামের সভাপতি আব্দুল্লাহ আল আরিফ, উলামায়ে ফেডারেশনের নেতা মাওলানা সাফায়েত হোসাইন সাফা, ক্যাবি সোসাইটির নেতা ডা: আজিজ উল্লাহ, ক্রীড়া সংগঠক মনির হোসন, কমিউনিটি এক্টিভিস্ট শাহানা মাসুম প্রমুখ। সমাবেশ পরিচালানা করেন ক্বোবার নেতা মাহবুবুর রহমান।

এদিকে ‘ফোরাম অব ডেমোক্রেটিক রাইটস ইন বাংলাদেশ’ (এফডিআরবি) একই দাবিতে ‘ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাস’-এর মাধ্যমে বাংলাদেশ সরকারের বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। এর আগে দূতাবাসের সামনে বিক্ষোভ সমাবেশে মাওলানা নিজামীর বিরুদ্ধে দেয়া রায় বাতিল এবং তার নিঃশর্ত মুক্তি দাবি করেন তারা।

এফডিআরবি এর নেতা মাহমুদুর রশিদ সেলিমের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন, আমিনুজ্জামান মিয়া, খায়রুল আলম, আব্দুল কাদের প্রমুখ।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন