জাপানে বিবাহ আইনে ব্যাপক পরিবর্তন

সময়বাংলা, ডেস্ক: বিবাহ বিষয়ক আইনে ঐতিহাসিক পরিবর্তন এনেছে অর্থনৈতিক শক্তিশালী দেশ জাপান। নতুন আইনে ১৮ বছর বয়সি নাগরিকরা প্রাপ্তবয়স্ক বলে গণ্য হবেন এবং তারা বাবা-মায়ের অনুমতি ব্যতিত বিয়ে করতে পারবেন। তবে ২০ বছর বয়সের আগে কোনোভাবেই সন্তান নিতে পারবেন না তারা। নতুন এ আইন ২০২২ সাল থেকে কার্যকর হবে।

নতুন এ আইনের আগে জাপানে প্রাপ্তবয়সের সীমা ছিল ২০ বছর। ১৮৭৬ সালের পরে এই প্রথম সাবালক হওয়ার বয়স পরিবর্তনে আইন করা হলো।

বর্তমান আইনে বিদ্যমান আইনে জাপানে ১৮ বছরের তরুণী এবং ১৬ বছরের কিশোরী শুধু তাদের মা-বাবার অনুমতিতেই বিয়ে করতে পারেন। অন্যথায় তাদের ২০ বছর বয়স পর্যন্ত অপেক্ষা করতে হবে। কিন্তু নতুন আইনে জাপানের নাগরিকরা বাবা-মায়ের অনুমতি ছাড়াই এখন বিয়ে করতে পারবেন।

নতুন আইনে তারা বাবা-মায়ের হস্তক্ষেপ ছাড়াই ক্রেডিট কার্ডে ঋণ নিতে পারবেন এবং তারা যদি চান তাহলে ১০ বছর মেয়াদে পাসপোর্টও করে নিতে পারবেন। বর্তমানে বাবা-মায়ের অনুমতিক্রমে এই মেয়াদ পাঁচ বছরের।

এদিকে, জাপানে যারা লিঙ্গ পরিচয়ে ভুগছে, ১৮ বছর বয়সের মধ্যেই তারা কোন লিঙ্গের অন্তর্ভুক্ত হতে চায়, সেটি আইনানুগভাবে নির্ধারণ করতে হবে।

১৮ বছরের প্রাপ্তবয়স্ক হওয়া সত্ত্বেও এই বয়সে কোনো জাপানি অ্যালকোহল, ধূমপান, জুয়া এবং সন্তানধারণ করতে পারবেন না।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন

এ বিভাগের আরো খবর