জাহান্নাম খুঁজে পেলান বিজ্ঞানীরা!

jahannamসময় বাংলা, অনলাইন ডেস্ক : নরকের ঠিকানা হলো ৫৫ ক্যানসেরি-ই। দূর মহাকাশে অবস্থিত গ্রহটির গঠন নরকের বর্ণনাকেও হার মানাবে। কয়েক হাজার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় উত্তপ্ত এই গ্রহের একটি পাশে বিস্তৃত লাভার সাগর। লাল টকটকে এই গ্রহকে প্রথম দেখাতেই কারো নরকের কথা মনে পড়তে বাধ্য।

নিউইয়র্ক পোস্টের প্রতিবেদন অনুযায়ী, ৪০ আলোকবর্ষ দূরে ক্যানসার নক্ষত্রপুঞ্জে অবস্থিত ৫৫ ক্যানসেরি-ই গ্রহকে অনেকেই হীরার তৈরি বলে মনে করতেন। অনেকে আবার বলতেন এখানে মূল্যবান তরল পদার্থ থাকতে পারে। অদ্ভুত বৈশিষ্ট্যের কারণে ৫৫ ক্যানসেরি-ই নিয়ে গবেষণায় বসেন জ্যোতির্বিদরা।

বিশ্বের বিভিন্ন স্থান থেকে যাওয়া জ্যোতির্বিদের একটি দল যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে জড়ো হন। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা নাসার স্পিটজার মহাকাশ টেলিস্কোপে তোলা ৫৫ ক্যানসেরি-ই এর তথ্য নিয়ে গবেষণা চলে।

সম্প্রতিক গবেষণায় পূর্বের ধারণার সম্পর্কে ভুল ভাঙে বিজ্ঞানীদের। গবেষণায় জানা যায়, গ্রহটি সূর্যের মতো একটি নক্ষত্রের দিকে মুখ করে আছে। আর পুরো গ্রহ ডুবে আছে লাভার সাগরে। এর উপরিতলের তাপমাত্রা দুই হাজার ৪০০ ডিগ্রি সেলসিয়াস। গ্রহের পেছনের দিকের অবস্থাও খারাপ।

জ্যোর্তিবিদরা মনে করেন, পৃথিবীতে যেমন সাগরময় ঢেউ, তেমনটি ৫৫ ক্যানসেরি-ই জুড়ে আছে লাভার ঢেউ।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন