ডেইলি স্টার’ সম্পাদক মাহ্ফুজ আনামের নামে মামলা মিডিয়াকে ভীতি প্রদর্শনের শামিল

17216 ifjসময় বাংলা ডেস্ক: ইংরেজি দৈনিক ‘দ্য ডেইলি স্টার’ সম্পাদক ও প্রকাশক মাহ্ফুজ আনামের বিরুদ্ধে মানহানি ও রাষ্ট্রদ্রোহের মামলার ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে)।

মঙ্গলবার এক বিবৃতিতে সাংবাদিকদের এই আন্তর্জাতিক সংগঠনটি এ উদ্বেগ জানায়।

এতে বলা হয়েছে, মাহ্ফুজ আনামের বিরুদ্ধে মামলা বাংলাদেশের গণমাধ্যমের স্বাধীনতার ওপর পরিষ্কারভাবে ভয়ভীতি প্রদর্শনের শামিল।

বিবৃতিতে বলা হয়, ‘রাজনৈতিক সংকটের সময় জনস্বার্থে সংবাদ প্রকাশের ফলে মাহ্ফুজ আনামের বিরুদ্ধে মামলা দিয়ে তাকে হয়রানির কারণে আইএফজে অত্যন্ত উদ্বিগ্ন।’

আইএফজে’র মতে, সারা দেশে মাহফুজ আনামের বিরুদ্ধে বিপুলসংখ্যক মামলা দায়ের এই ইঙ্গিতই বহন করে যে, এটা দেশের জ্যেষ্ঠ একজন সম্পাদক এবং শীর্ষস্থানীয় একটি সংবাদপত্রকে হয়রানি করতে আক্রমণাত্মক রাজনৈতিক চেষ্টা।

সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনের টকশোতে এক-এগারো’র সময় সংবাদ প্রকাশের স্বাধীনতা ও গণমাধ্যমের বিচ্যুতির প্রসঙ্গ উল্লেখ করে মাহফুজ আনাম তার পত্রিকায়ও এমন ত্রুটি-বিচ্যুতি হয়েছিল বলে স্বীকার করেন।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে এবং তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদষ্টো সজীব ওয়াজেদ জয় নিজের ফেসবুক পেজে এক স্ট্যাটাসে ‘ডেইলি স্টার’ সম্পাদকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ তুলে তার (মাহফুজ আনাম) বিচার চান। জাতীয় সংসদেও বিষয়টি নিয়ে আলোচনা হয়।

এখন পর্যন্ত সরকার ও আওয়ামী লীগ সমর্থকদের দায়ের করা প্রায় অর্ধশত মামলার বেশিরভাগের অভিযোগও প্রায় একই রকম। অভিযোগে বলা হয়, এক-এগারোর সময় অসৎ উদ্দেশ্যে সত্য তথ্য গোপন করে মাহফুজ আনাম তার সম্পাদিত পত্রিকায় অসত্য খবর পরিবেশ করেন যা অপরাধমূলক ষড়যন্ত্রের শামিল।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন