ঢাকা না রংপুর, আজ কে হাসবে শেষ হাসি

ক্রিড়া ডেস্ক: চলতে চলতে এখন শেষের দোরগোড়ায় বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসর। আজ মঙ্গলবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে আসরের ফাইনাল ম্যাচটি। এরপরই কোনো এক দলের শিরোপার উৎসব। সেই দল কোনটি, সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস নাকি, মাশরাফি বিন মর্তুজার রংপুর রাইডার্স? সেটা জানতে কিছুটা অপেক্ষায় থাকতেই হচ্ছে।

প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে প্রথম দল হিসেবে ফাইনালে নাম লেখানো ঢাকা শিরোপার লড়াইয়ে তাদের প্রতিপক্ষের নাম জানতে অপেক্ষায় ছিল তিন দিন। এমনিতেও দুদিন অপেক্ষা করতে হতোই, দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচটি বৃষ্টির বাগড়ায় পড়ায় অপেক্ষা বেড়েছে তাদের। অবশেষে সোমবার রাতে অপেক্ষা ঘুচেছে তাদের। কুমিল্লার স্বপ্ন ভেঙে ফাইনালে ঢাকার প্রতিপক্ষ হয়েছে রংপুর।

শিরোপার লড়াইয়ে ঢাকা আর রংপুর। রংপুরের ফ্র্যাঞ্চাইজি এবারই প্রথম বিপিএলের ফাইনালে। ঢাকার ফ্র্যাঞ্চাইজি সেখানে বলতে গেলে ফাইনালের নিয়মিত। কেবল তৃতীয় আসরেই শিরোপার লড়াইয়ে ছিল না ঢাকা। সর্বোচ্চ তিনবার শিরোপা গেছে ঢাকার ঘরে। প্রথম দু’বার ঢাকা গস্ন্যাডিয়েটর্স নামে, শেষবার ঢাকা ডায়নামাইটস নামে। প্রথম দু’বার ঢাকাকে শিরোপা জিতিয়েছেন মাশরাফি, শেষবার সাকিব।

বিপিএলের শিরোপা এখন পর্যন্ত এই দুই অধিনায়কের হাতেই উঠেছে। মাশরাফি আর সাকিবের দল ফাইনালে ওঠায় এবারও এর ব্যাত্যয় ঘটছে না। প্রথম দুই আসরে ঢাকা গস্ন্যাডিয়েটর্সকে চ্যাম্পিয়ন করে তৃতীয় আসরে মাশরাফি শিরোপা উঁচিয়ে ধরেছিলেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জার্সিতে। অর্থাৎ প্রথম তিন আসরেই চ্যাম্পিয়ন দলের অধিনায়ক ছিলেন মাশরাফি। চতুর্থ আসরে সেই ধারায় ছেদ টানেন ঢাকার সাকিব।

সদ্যই দ্বিতীয় মেয়াদে টেস্টে টাইগারদের অধিনায়কের দায়িত্ব পেয়েছেন সাকিব। মাশরাফি অবসরে যাওয়ার পর তিনি টি২০ দলের দায়িত্বে ফিরেছেন মাস দুয়েক আগে। মাশরাফি এখনো ওয়ানডে দলের অধিনায়ক। সেই অর্থে আজকের ফাইনালটি জাতীয় দলের দুই অধিনায়কের লড়াইও। সেই ফাইনালে সাকিবের সামনে সুযোগ, দ্বিতীয়বার বিপিএল জিতে মাশরাফির সঙ্গে ব্যবধান কমানোর।
মাশরাফির সঙ্গে ব্যবধান কমানোর ভাবনাটা হয়তো সাকিবের মাথায় নেই। তবে ঢাকাকে আরও একবার শিরোপা জেতানোর ভাবনা ঠিকই আছে তার। তাছাড়া মাশরাফির সঙ্গে দ্বৈরথ নিয়ে কথা বলার সুযোগই যে পাননি তিনি। সোমবার বিকেলে যখন সংবাদকর্মীদের মুখোমুখি হয়েছিলেন, তখন পর্যন্ত তো তিনি জানতেনই না, ফাইনালে মাশরাফিকেই প্রতিপক্ষ হিসেবে পাচ্ছেন।

ঢাকার ভাণ্ডারে ভালোমানের ব্যাটসম্যান যেমন আছে, তেমনি আছে টি২০ ক্রিকেটের পরীক্ষিত বোলারও। চলতি আসরে তাদের পারফরম্যান্স নজর কেড়েছে সবার। সাকিব এখন তাদের কাছ থেকে শেষ ভালোটা পাওয়ার অপেক্ষায়, ‘টুর্নামেন্টের এই সময়টাতে ধারাবাহিকতটাই গুরুত্বপূর্ণ। মোমেন্টামও আছে। চেষ্টা থাকবে আরেকটি ফাইনাল জেতার। এখানে অনেক বড় বড় ক্রিকেটার আছেন। তাদের সবার ভেতরই ভালো করার তাড়া থাকে এ রকম ম্যাচে।’ ক্রিস গেইল-জনসন চার্লস, ব্রেন্ডন ম্যাককালামদের মতো বড় তারকারাও আজকের ফাইনালে রংপুরের হয়ে সেরাটা দিতে মুখিয়ে থাকবেন। দলপতি মাশরাফিও নিজেদের সেরাটা দিয়ে শিরোপা জিততে চান, দ্বিতীয় কোয়ালিফায়ার জিতে তিনি বলেছেন, ‘এখন কালকের (আজ) ফাইনালের দিকে নজর দিতে চাই। আমরা ভালো কিছু দেখানোর চেষ্টা করব। দলের জন্য নিজের সেরা চেষ্টাটাই করছি আমি। আশা করি সম্ভাব্য সেরাটাই করব।’

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন

এ বিভাগের আরো খবর