নতুন গবেষণা: বেশি খেলে কোলেস্টেরল বাড়ে না

4-11-290x193

সময় বাংলা, অনলাইন ডেস্ক: ‘‘এই খাওয়া যাবে না, ওই খাওয়া যাবে না’’—এইসব বিধি-নিষেধের দিন শেষ। ডিমের কুসুম, মাখন, মাংস থেকে কোলেস্টেরল বৃদ্ধির কোনও আশঙ্কা নেই। মার্কিন সংস্থা ডায়েটারি গাইডলাইন্স অ্যাডভাইজরি কমিটি এবার সবরকম খাওয়া দাওয়ায় ছাড়পত্র দিয়ে দিল। বয়স ৪০ পেরিয়ে গিয়েছে বলে ডিমের কুসুম, মাখন, মাংস খাওয়া যাবে না এমন ভয় আর নয়। নির্দ্বিধায় সব খেতে পারেন! নতুন গবেষণা বলছে, বেশি খাওয়ার জন্য কোলেস্টেরল বেড়ে যাওয়ার কোনও আশঙ্কাই নেই।

ডায়েটারি গাইডলাইন্স অ্যাডভাইজরি কমিটি প্রকাশিত ২০১৫ সালের রিপোর্টে বলা হয়েছে, কোলেস্টেরল যুক্ত খাবারের সঙ্গে রক্তে কোলেস্টেরল বেড়ে যাওয়ার কোনও সম্পর্ক নেই। ৫৭২ পাতার ওই রিপোর্টে গবেষকদের দাবি, ২০১০ সালে যে রিপোর্ট প্রকাশিত হয় কোলেস্টেরল সম্পর্কে, তা ভুল তথ্য। ওই রিপোর্টে বলা হয়েছিল, দিনে ৩০০ মিলিগ্রামের বেশি কোলেস্টেরল শরীরে গেলে ক্ষতি হয়। সেটা একেবারেই ঠিক নয়। এবার রিপোর্টে ভুল সংশোধন করে নেওয়া হয়েছে।

নতুন রিপোর্টে দাবি, রক্তে থাকা কোলেস্টেরলের ৮৫ থেকে ৮৮ শতাংশই আসে যকৃৎ থেকে। খাবার থেকে রক্তে কোলেস্টেরল মিশে যায় মাত্র ১২ থেকে ১৫ শতাংশ। সুতরাং বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ডিমের কুসুম, মাখন, রেড মিট খেতে আর অসুবিধা নেই।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন