নৌকা নয়, ভরসা রাখুন আল্লাহ-য়

ড. তুহিন মালিক
কলেমার ঘোষণা দেয়ার সংগে সংগেই ভরসা একমাত্র মহা-পরাক্রমশালী আল্লাহ
নেত্রকোনায় হাওরে শেখ হাসিনার জনসভা শেষে ফেরার পথে “ভরসা রাখুন নৌকায়” শ্লোগানরত আওয়ামী লীগের নেতাকর্মী বোঝাই নৌকা হাওরে ডুবে গেছে!

হাওরের যে কৃষক ধান বুঁনেছিল, যে লাঙ্গল জমি চষেছিল, আজ কোনটাই তাদের ভরসা রাখেনি! হাইকোর্টের নির্দেশে ইসি বাতিল করে দিয়েছে পাল্লাকেও!

ভুমিধ্বস বিজয়ী বিশাল কোন দলকেও ৫ বছর পর সেই মানুষগুলোই ছুঁড়ে ফেলে দেয়! আমাদের সবচেয়ে প্রিয় ও বিশ্বস্ত মানুষটিও কখনও কখনও অচেনা লাগে, হারিয়ে যায়!

শুধু একমাত্র হারান না মহান দয়াময় আল্লাহ। বিপদে সবাই যখন হাত ছেড়ে পালায়, তখন স্বয়ং আল্লাহ রাব্বুল আলামীন বলেন- “যে ব্যক্তি আল্লাহর উপর ভরসা করবে, তিনিই তার জন্য যথেষ্ট হবেন।” [সূরা ত্বালাক- ৩]

অভয় দিয়ে আল্লাহ বলেন- “মুমিনগণ যেন একমাত্র আল্লাহর উপরেই ভরসা করে” (সূরা তওবা- ৫১)। “আল্লাহ্‌র ওপর নির্ভর কর, কর্ম বিধানে আল্লাহ্‌ই যথেষ্ট” (সূরা আযহাব-৩)। “মুমিনদের উচিত একমাত্র আল্লাহর উপরই ভরসা করা” (সূরা আল ইমরান-১২২)

সামনের নিকট দূরত্বের আগত কঠিন জীবনে, অন্ধকার কবরে, হাশরে, পুলসিরাতে, একমাত্র ভরসা আল্লাহ-ই। “সেদিনের ভয় কর, যেদিন কেউ কারও সামান্য উপকারে আসবে না এবং তার পক্ষে কোন সুপারিশও গ্রহণ করা হবে না; কারও কাছ থেকে কোন বিনিময়ও নেওয়া হবে না এবং সেদিন কেউ কারও সাহায্য পাবে না”। (সূরা বাকারাহ- ৪৮)
নৌকা, ধান, লাঙ্গল কিংবা পাল্লা নয়;
ভরসা রাখুন আল্লাহ-য়।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন