পঞ্চায়েত নির্বাচনে তৃণমূলের ভোট শতাংশে কমতে পারে , বাড়তে পারে বিজেপির!

সময়বাংলা, ডেস্ক: সর্বশেষ নির্বাচনে ৪৪ শতাংশ ভোট পেয়েছিল মমতা ব্যানার্জির দলটি। এবার তাদের ৮ শতাংশ ভোট কমে গিয়ে ৩৫ শতাংশ ভোট পাওয়ার সম্ভাবনার কথা বলা হচ্ছে।
একইভাবে মাত্র ৩ শতাংশ ভোট পাওয়া ভারতীয় জনতা পার্টি বিজেপি ২১ শতাংশ বেড়ে গিয়ে ২৪ শতাংশ ভোট পাওয়ার আভাস মিলেছে। পশ্চিমবঙ্গে চলমান নির্বাচন প্রক্রিয়ার মধ্যে এক জনমত সমীক্ষায় এমন চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। সোমবার সন্ধ্যায় কলকাতার একটি সংবাদ-ভিত্তিক চ্যানেল এবিপি আনন্দ এবং জনমত জরিপকারী সংস্থা সি-ভোটার যৌথভাবে এই সমীক্ষার ফলাফল প্রকাশ করে।

সমীক্ষায় দেখা তৃণমূল, কংগ্রেস, বামফ্রন্ট প্রধান এই তিনটি দলেরই ভোট কমার আভাস রয়েছে। অন্যদিকে বিজেপি ছাড়াও ভোট বাড়ার ইঙ্গিত মিলেছে নির্দল-পার্টির প্রার্থীদের। সর্বশেষ নির্বাচনের মাত্র ১ শতাংশ ভোট পেয়েছিলেন নির্দল-পার্টির প্রতিনিধিরা। ওই সমীক্ষা বলছে, ১৯ শতাংশ বেড়ে এবার তাদের ঝুলিতেই যেতে পারে ২০ শতাংশ মানুষের রায়।

চলমান নির্বাচনে এবার ৪৮ হাজার ৬৫০ গ্রাম পঞ্চায়েত আসন, ৯ হাজার ২১৭ টি পঞ্চায়েত সমিতি এবং ৮২৫ টি জেলা পরিষদের জন্য ভোট গ্রহণ হবে।

আগামী ১ এবং ৩ ও ৫ মে পঞ্চায়েত নির্বাচনের তিন দফায় পঞ্চায়েত নির্বাচনের ভোট হবে। মোট পোলিং স্টেশনের সংখ্যা ৫৮ হাজার ৪৬৭। ৭৮ হাজার ৮০০ বুথে ভোটগ্রহণ হবে। পঞ্চায়েতের মোট পাঁচ কোটি চার লক্ষ ভোটার ভোটে তাদের রায় জানাবেন।
২০১৩ সালে সর্বশেষ পশ্চিমবঙ্গ রাজ্যে পঞ্চায়েত ভোট অনুষ্ঠিত হয়েছিল।

 

সময়বাংলা/ আইজু

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন

এ বিভাগের আরো খবর