‘পরিবারের অনুমতি ছাড়াই শেখ নিমরের লাশ দাফন’

shekh nimorডেস্ক: পরিবারের অনুমতি ছাড়াই প্রখ্যাত শিয়া আলেম শেখ নিমর আল-নিমরের লাশ দাফন করেছে সৌদি সরকার। এ কথা জানিয়েছেন, শেখ নিমরের ভাই মোহাম্মাদ নিমর।

তিনি বলেছেন, পরিবারের অনুরোধ সত্ত্বেও শেখ নিমরের লাশ হস্তান্তর করা হয়নি বরং তাকে অজ্ঞাত স্থানে দাফন করা হয়েছে।

তিনি বলেন, আমরা চেয়েছিলাম শেখ নিমরের জন্মস্থান কাতিফ শহরে তার লাশ দফন করতে। কিন্তু মনে হচ্ছে, সরকার বিরোধী ব্যাপক বিক্ষোভের ভয়ে সৌদি সরকার সে অনুমতি দেয়নি।

তবে কাতিফের অধিবাসীরা বলেছেন, তারা শেখ নিমরের গায়েবানা জানাজা পড়ার পাশাপাশি কাতিফে তার প্রতীকি লাশ দাফন করবেন।

সৌদি সরকার শনিবার এক বিবৃতিতে জানায়, শেখ নিমরসহ আরো ৪৬ ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। শিরোশ্ছেদ করে অথবা ফায়ারিং স্কোয়াডে গুলি চালিয়ে এসব মানুষের মৃত্যুদণ্ড কার্যকর করা হয় বলে বিবৃতিতে জানানো হয়েছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয়েছে, শনিবার ভোরে রিয়াদ, মক্কা, মদীনা, আশ-শারকিয়া, আল-গাসিম, হায়েল, আল-হুদুদ আশ-শামালিয়া, আসির, আজ-জুফ, নাজরান, আল-বাহা ও তাবুক শহরে এসব মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

সৌদি আরবের প্রখ্যাত শিয়া আলেম শেখ নিমরকে ২০১৪ সালের ১৫ অক্টোবর আটক করা হয়। তার বিরুদ্ধে সৌদি রাজার সমালোচনা করার অভিযোগ আনা হয়। এছাড়া, তার বিরুদ্ধে সৌদি আরবের নিরাপত্তা বিপণ্ন করা, সরকার বিরোধী বক্তব্য দেয়া এবং রাজনৈতিক বন্দিদের পক্ষে কথা বলারও অভিযোগ আনা হয়েছিল।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল শেখ নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার নিন্দা জানিয়ে বলেছে, তার বিচার প্রক্রিয়া স্বচ্ছ ছিল না। এছাড়া, শেখ নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার বিরুদ্ধে বিশ্বের বিভিন্ন দেশে ব্যাপক প্রতিবাদ হয়েছে এবং অনেক বিশ্ব নেতা এর নিন্দা জানিয়েছেন।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন