প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালী আসছেন ১১ই ফেব্রুয়ারী

ইতালি থেকে: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১১ ফেব্রুয়ারি ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচার ডেভেলপমেন্ট (ইফাড)-এর ৪১তম সম্মেলনে যোগ দিতে ইতালি সফরে আসবেন। প্রধানমন্ত্রী বাংলাদেশ থেকে ইতালির উদ্দেশে আগামী ১১ ফেব্রুয়ারি রওনা দেবেন। আর আগামী ১২ থেকে ১৪ ফেব্রুয়ারি ইফাডের বার্ষিক গবর্নিং কাউন্সিল অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রী ইফাডের কাউন্সিলে যোগ দেয়ার সময় ১৩ ফেব্রুয়ারি ইতালির প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। এদিন বিকেলে ভ্যাটিকানের রাষ্ট্রপ্রধান পোপ ফ্রান্সিসের সঙ্গেও বৈঠক করবেন। ইতালির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে দুই দেশের বাণিজ্য, পরিবেশ, বিনিয়োগ, পর্যটন ও যোগাযোগ নিয়ে আলোচনা করবেন বলে খোঁজ খবর নিয়ে জানা যায়। সফরের শেষ দিনে ইতালির ব্যবসায়ীদের সঙ্গে একটি বৈঠকে মিলিত হতে পারেন প্রধানমন্ত্রী।

সেই সঙ্গে ইতালিতে বসবাসকারী বাংলাদেশের নাগরিকদের একটি অনুষ্ঠানে যোগ দেয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রীর এই সফরের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় প্রস্তুতি নিচ্ছে। ইতালি আওয়ামী লীগের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে রোমে এক নাগরিক সংবর্ধনার আয়োজন করবে। দলীয় নেত্রীর এই নাগরিক সংবর্ধনা সফল করতে বাংলাদেশ দূতাবাস এক প্রস্তুতি সভার আয়োজন করে।

রাষ্ট্রদূত আব্দুস সোবহানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন সর্বইউরোপ আওয়ামী লীগের সহ-সভাপতি কেএম লোকমান হোসেন, সাংগঠনিক সম্পাদক জিএম কিবরিয়া, ইতালী আওয়ামী লীগের সভাপতি মোঃ ইদ্রীস ফরাজী, সাধারণ সম্পাদক হাসান ইকবাল, সহ-সভাপতি জাহাঙ্গীর হোসেন ফরাজী, জসিম উদ্দিন, আব্দুর রউফ ফকির, বাংলাদেশ আওয়ামী যুবলীগ ইতালী শাখার ভারপ্রাপ্ত সভাপতি উজ্জল মৃধা।

অারো উপস্থিত ছিলেন মহিলা আওয়ামী লীগের নয়না আহম্মেদ, রোম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শেখ মামুন, রোমা নর্দ আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমানসহ ইতালী আওয়ামী লীগ ও সকল অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ সভায় উপস্তিত ছিলেন। আলোচনা সভায় প্রধান মন্ত্রীর সংবর্ধনা অনুষ্ঠানসহ নানাবিধ বিষয়ে বিষদ আলোচনা করা হয়।

সময় বাংলা/এএইচ

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন

এ বিভাগের আরো খবর