“তারেক রহমানই হবেন বাংলাদেশে আগামীর রাষ্ট্রনায়ক” বিবিসি বাংলাকে ব্যারিস্টার আবু সায়েম

সময়বাংলা, লন্ডন: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের উপদেষ্টা ব্যারিস্টার আবু সায়েম বিবিসি বাংলাকে বলেছেন, “মিথ্যা মামলায় সাজা হলে কারো রাজনৈতিক ভবিষ্যৎ নষ্ট হয় না। তারেক রহমান বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় যে দুজন রাজনীতিক তার ভেতর একজন। বেগম খালেদা জিয়ার জনপ্রিয়তার প্রমাণ মিলেছে আজ। আর তারেক রহমানও অসম্ভব জনপ্রিয় নেতা। সুতরাং তার রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে চিন্তার কিছু নেই। দলকে তিনি যথাযথভাবেই নেতৃত্ব দিয়ে যাবেন।”

৮ ফেব্রুয়ারি বিবিসি বাংলা রেডিওর সাথে একান্ত সাক্ষাৎকারে খালেদা জিয়ার রায় পরবর্তী বিএনপির ভবিষ্যৎ রাজনীতি ও তারেক রহমানের নেতৃত্ব নিয়ে এক লাইভ সাক্ষাৎকারে ব্যারিস্টার সায়েম এভাবেই তার অভিমত ব্যক্ত করেন।

উপস্থাপক মাসুদ হাসান খানের এক প্রশ্নের উত্তরে ব্যারিস্টার সায়েম বলেন, “যেহেতু দেশের জনগণ বিএনপির সাথে রয়েছে এবং জনগণ মনে করে বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা প্রতিটি মামলা মিথ্যা, সেহেতু এ মামলাগুলো নিয়ে ভীত হওয়ার কারণ নেই। যথাসময়ে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হবে এ বিষয়েও কোন সন্দেহ নেই।

উচ্চতর আদালতের ওপরে বিএনপি ভরসা করে আছে কিনা প্রশ্ন করা হলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের উপদেষ্টা বলেন, “আমরাতো বরবারই বলেছি যে, আইনি প্রক্রিয়া আমরা অনুসরন করবো এবং রাজনৈতিকভাবেও পরিস্থিতি মোকাবেলা করবো। রাজনৈতিক পট পরিবর্তন হবে রাজনৈতিক চ্যালেন্জের মাধ্যমে।”

মাসুদ হাসান খান তার কাছে জানতে চান, তারেক রহমান ছয় হাজার মাইল দূর থেকে দল পরিচালনা করবেন নাকি দেশে ফিরে যাবেন। এ প্রসঙ্গে ব্যারিস্টার সায়েম বলেন, “পৃথিবীর ইতিহাসে কিন্তু দেশের বাইরে থেকে নেতৃত্ব দেওয়ার যথেষ্ট উদাহরণ আছে। পাকিস্তানের নেওয়াজ শরীফও দেশের বাইরে ছিলেন, দলকে নেতৃত্ব দিয়েছিলেন। তিনি পরবর্তীতে প্রধানমন্ত্রীও হয়েছিলেন। তারেক রহমানও দেশের বাইরে থেকে দলকে যথাযথভাবে নেতৃত্ব দিতে পারবেন, এতে কোন সন্দেহ নেই। আর দেশে ফিরে যাওয়ার ব্যাপারটিও সময় অনুযায়ী হয়ে যাবে। বাস্তবতা ও পরিস্থিতি মিলে সেটা না হওয়ারও কারণ নেই। দেশের মানুষ তার জন্য অপেক্ষা করছে। দেশে আজকে যে পরিস্থিতি আছে, সে পরিস্থিতি থাকবে না।”

ব্যারিস্টার সায়েম দৃঢ়তার সাথে বলেন, “তারেক রহমানই হবেন বাংলাদেশে আগামীর রাষ্ট্রনায়ক।”

সুত্র: বিবিসি বাংলা

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন

এ বিভাগের আরো খবর