বাসি পেটে যেসব খাবার খেতে নেই

70909সময় বাংলা ডেস্ক: এমন কিছু খাবার আছে যা সকালে ঘুম থেকে উঠে খালি পেটে খাওয়া মোটেই উচিত নয়। যেমন, খালি পেটে কলা খেলে শরীরে ম্যাগনেশিয়ামের পরিমাণ বৃদ্ধি পায়। এর ফলে দেহে ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়ামের ভারসাম্য নষ্ট হয়। এটা হৃদপিণ্ড ও ধমনীর জন্য ক্ষতিকর।

খালি পেটে টমেটো খাওয়াও ঠিক নয়। টমেটোতে আছে প্রচুর পরিমাণে পেকটিন এবং ট্যানিক অ্যাসিড। টমেটো খালি পেটে খেলে ট্যানিক এবং পেকটিন অ্যাসিডের সাথে গ্যাস্ট্রিক অ্যাসিডের বিক্রিয়া ঘটে থাকে। এতে পাকস্থলীতে পাথর সৃষ্টি হতে পারে। খালি পেটে টক দই খেলে হজম শক্তি দুর্বল হয়ে যায়। এমনকি টক দইয়ের পুষ্টিগুণও নষ্ট হয়ে যায়।

খালি পেটে মিষ্টি আলু খেলেও পাকস্থলীতে পাথর হওয়ার আশঙ্কা থাকে। কারণ, মিষ্টি আলুতেও রয়েছে পেকটিন ও ট্যানিক অ্যাসিড। এর বিক্রিয়ায় পাকস্থলীতে পাথর হয়।

মশলাজাতীয় খাবার খালি পেটে খেলে পাকস্থলীতে গ্যাস সৃষ্টি হয়। ফলে অ্যাসিডিটিসহ পেটে ব্যথা হতে পারে। সকালে খালি পেটে সোডাজাতীয় পানি পান করাও ঠিক নয়। এতে পাকস্থলীর অ্যাসিড লেভেল বৃদ্ধি পায়, বমি বমি ভাব ও জ্বালাপোড়ার সমস্যা দেখা দেয়। তবে সকালে উঠে কয়েক গ্লাস পানি পান করার অভ্যাস করা ভালো। এতে পাকস্থলী ভালো থাকে এবং শরীরে টক্সিন জমতে পারে না।

সূত্র: ইন্টারনেট

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন