বিশ্ব নিরাপত্তার প্রধান হুমকি ইসরায়েল: ইরান

সময় বাংলা, ডেস্ক:

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, বিশ্ব নিরাপত্তার প্রধান হুমকি হচ্ছে ইসরায়েল। বৃহস্পতিবার আজারবাইজানের রাজধানী বাকুতে জোট নিরপেক্ষ আন্দোলন বা ন্যামের মন্ত্রী পর্যায়ের বৈঠকে তিনি এ কথা বলেন।

গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের সাম্প্রতিক গণহত্যার আন্তর্জাতিক তদন্তের দাবি জানান তিনি। ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ফিলিস্তিনে নারী ও শিশুসহ বেসামরিক মানুষ হত্যার তীব্র নিন্দা জানাই। ফিলিস্তিনকে মুক্ত করার পাশাপাশি সেখানকার জনগণের সব ধরনের অধিকার পুরোপুরি বাস্তবায়নের জন্য একটি আন্তর্জাতিক ট্রাইব্যুনাল প্রতিষ্ঠার দাবি জানাচ্ছে ইরান।

প্রসঙ্গত, গত শুক্রবার গাজায় ছয় সপ্তাহব্যাপী বিশাল বিক্ষোভ কর্মসূচির প্রথম দিনে ইসরায়েলি বাহিনীর হামলায় অন্তত ১৯ জন নিহত ও দেড় হাজার মানুষ আহত হয়। নিজ ভূমিতে ফেরার দাবি নিয়ে তারা ভূমি দিবস থেকে ওই আন্দোলন ও বিক্ষোভ শুরু করে।

ন্যামের বৈঠকে জারিফ আরও বলেছেন, পূর্ব জেরুজালেমকে রাজধানী ঘোষণা করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা এবং গাজা উপত্যকার ওপর থেকে অবরোধ প্রত্যাহারের মাধ্যমে ফিলিস্তিনিদের অধিকার ফিরিয়ে দিতে হবে। যুক্তরাষ্ট্র এবং কয়েকটি আঞ্চলিক দেশের সমর্থনে ইসরায়েল ও তার মিত্ররা ফিলিস্তিনিদের ওপর গণহত্যা চালিয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

সূত্র: পার্সটুডে

এসএস

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন

এ বিভাগের আরো খবর