বিয়ে করলে ক্যান্সারে মৃত্যুর সম্ভাবনা কমে

7-14-590x369

সময় বাংলা, অনলাইন ডেস্ক: আপনি যদি বিবাহিত হন তাহলে এটি আপনার জন্য একটি সুখবর। কারণ, নানা ধরণের ক্যান্সারে মৃত্যুর সম্ভাবনা কমায় বিয়ে। আর এই কারণে বিবাহিত মানুষেরা অবিবাহিতদের তুলনায় কিছুটা হলেও স্বস্তিতে থাকেন।

বিবাহিতদের এ স্বাস্থ্যগত সুবিধার বিষয়টি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার গবেষকরা। এতে ৬০ হাজার ব্যক্তির ছয় ধরনের ব্লাড ক্যান্সারের তথ্য সংগ্রহ করা হয়।

গবেষকরা জানান, যাদের সঙ্গী রয়েছে তাদের ক্যান্সারে আক্রান্ত হওয়ার পর মৃত্যুর সম্ভাবনা কমে যায়। এই হার হতে পারে বিবাহিতদের ক্ষেত্রে এক-পঞ্চমাংশ কম। গবেষকরা জানান, বিবাহিত মানুষেরা স্বাস্থ্যগত বিষয়ে যথেষ্ট সচেতন থাকেন। কোনো স্বাস্থ্যগত সমস্যা হলে তাদের সঙ্গী চিকিৎসকের কাছে যেতে তাগাদা দেন। ফলে দ্রুত রোগ নির্ণয় ও চিকিৎসার সম্ভাবনা থাকে।

আরেকটি বিষয় হলো রোগ নিরাময়ের ইচ্ছা। বিবাহিত মানুষের বাঁচার জন্য যথেষ্ট তাগিদ থাকে, যা তাদের আরোগ্যলাভে সহায়ক হয়। এই বিষয়ে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার অধ্যাপক মারিয়া এলেনা মার্টিনেজ বলেন, পুরুষেরা বিবাহিত হলে নারীর তুলনায় ক্যান্সারে মৃত্যুর সম্ভাবনা কম থাকে। পুরুষের তুলনায় নারীর মৃত্যুর সম্ভাবনা বেশি থাকে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন