ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলার প্রচারণা বাস লক্ষ্য করে গুলি

সময়বাংলা, ডেস্ক: ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুয়িজ ইনাসিও লুলা দ্য সিলভার নির্বাচনী প্রচারণায় নিয়োজিত বাসগুলোর অন্তত দুটিতে গুলিবর্ষণ করা হয়েছে বলে অভিযোগ তার দল ওয়ার্কার্স পার্টির (পিটি)। মঙ্গলবার ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় রাজ্য পারানায় ঘটনাটি ঘটেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

পারানার জননিরাপত্তামন্ত্রী এক বিবৃতিতে জানিয়েছেন, মন্ত্রণালয় ঘটনাটি তদন্ত করে দেখছে এবং হামলার সময় লুলা ওই বাস দুটির কোনোটিতে ছিলেন না। একটি গুলিতে লুলার প্রচারণা বহরের একটি বাসের গায়ে ছিদ্র হয়ে যায় এবং আরেকটি গুলি অপর একটি বাসের কাচে গিয়ে আঘাত করে।

বহরটির যাওয়ার পথে পেরেক বিছিয়ে রাখা হয়েছিল এবং তাতে বাসের চাকা পাংচার হয়ে যায় বলে জানিয়েছে পিটি। তবে এসব ঘটনায় কেউ আঘাত পায়নি। লুলা ২০০৩ থেকে ২০১০ পর্যন্ত টানা দুই মেয়াদে ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন। আসছে অক্টোবরে ব্রাজিলের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে তৃতীয় মেয়াদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করার লক্ষে প্রচারণা চালাচ্ছেন তিনি।

দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত হওয়ায় নির্বাচনে দাঁড়াতে পারবেন না তিনি। কিন্তু কোনো অন্যায় করার কথা অস্বীকার করে ওই অভিযোগের বিরুদ্ধে লড়াইয়ের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

এর আগে তার প্রচারণা বাস লক্ষ্য করে ডিম ও পাথর ছুড়ে মারা হয়েছিল। এসবের প্রতিক্রিয়ায় ব্রাজিলের রাজনীতিতে নাৎসীবাদের উত্থান হয়েছে বলে অভিযোগ করেছেন লুলা।

সময়বাংলা/আইসা

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন

এ বিভাগের আরো খবর