মানিকগঞ্জে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে পানি, ঢাকায় বন্যার শঙ্কা

ফাইল ছবি
ফাইল ছবি
ফাইল ছবি

সময় বাংলা ডেস্ক: রাজধানী ঢাকার আশপাশের নদীগুলোতে পানি বাড়ছে। বুড়িগঙ্গা, তুরাগ, বালু এবং শীতলক্ষ্যার পানি বাড়তে থাকায় বন্যার শঙ্কা তৈরি হয়েছে। ইতিমধ্যে ঢাকার নিকটবর্তী জেলা মানিকগঞ্জের নদীতে বিপদসীমার এক মিটারেরও বেশি উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। দেশের উত্তরাঞ্চলের বন্যার পানি ধীরে ধীরে সরছে মধ্যাঞ্চল ও দক্ষিণের জেলাগুলোতে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এবং আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়, দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। কুড়িগ্রামে নদীর পানি বিপদসীমার নিচে নেমে গেছে। আগামী তিন চার দিনে উত্তরের জেলাগুলোতে বন্যা পরিস্থিতির আরো উন্নতি হতে পারে। তবে উত্তরের বন্যা সরে এখন দেশের মধ্যাঞ্চলের জেলাগুলোতে আক্রান্ত করছে। আগামী এক সপ্তাহে দেশের দক্ষিণের কয়েকটি জেলাও বন্যায় আক্রান্ত হতে পারে। আর এরই মধ্যে বাংলাদেশে কিংবা সীমান্তের ওপারে ভারি বৃষ্টিপাত হলে দেশের উত্তর ও দক্ষিণ উভয় অংশে একসঙ্গে বন্যা পরিস্থিতির আরো অবনতি হবে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র (এফএফডব্লিউসি) সূত্র জানায়, গতকাল মঙ্গলবার দেশের ১১টি নদীর ১৮টি স্থানে বিপদসীমার উপর দিয়ে পানি প্রবাহিত হয়। উত্তরের ধরলা নদীর পানি বিপদসীমার নিচে নেমে গেলেও মধ্যাঞ্চলের কালিগঙ্গা ও ধলেশ্বরীর নদীর পানি বিপদসীমার ১ মিটারেরও বেশি উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর ফলে মানিকগঞ্জ ও টাঙ্গাইলে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। দেশের মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চলের নদী পদ্মা ও মেঘনায় পানি বাড়ছে। রাজধানীর ঢাকার আশপাশের নদী বুড়িগঙ্গা, তুরাগ, বালু ও শীতলক্ষ্যার পানিও বাড়তে শুরু করেছে।

গত ১ আগস্ট বন্যা পরিস্থিতি নিয়ে একটি পূর্বাভাস প্রতিবেদন দিয়েছে এফএফডব্লিউসি। এতে বলা হয়েছে- গঙ্গা-পদ্মা নদীগুলোর পানি বাড়বে। ঢাকার আশপাশের নদীগুলোর পানি আরো বাড়বে। এ প্রসঙ্গে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. সাজ্জাদ হোসাইন বলেন, সীমান্তের ওপারে ভারত কিংবা নেপালে ভারি বর্ষণ হলে উত্তরের জেলাগুলোতে নতুন করে বন্যা দেখা দিতে পারে।

পাউবো জানায়, গতকালও গাইবান্ধা, জামালপুর, বগুড়া, সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, নাটোর, টাঙ্গাইল, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, রাজবাড়ি, শরিয়তপুর, নেত্রকোনা এবং ব্রাহ্মণবাড়িয়ায় নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে।

জামালপুরের বকশীগঞ্জে সাপের কামড়ে একজন মারা গেছেন। তার নাম শাজাহান (৩৫)।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন

এ বিভাগের আরো খবর