মুসলিম বিশ্বকে জঙ্গিবাদ মোকাবেলায় ঐক্যবদ্ধ থাকার আহ্বান ট্রাম্পের

মোঃ মিজানুর রহমান, সময় বাংলা, সৌদি আরব:সৌদি আরবের রাজধানী রিয়াদে জঙ্গিবাদ মোকাবেলায় মুসলিম বিশ্বের নেতাদের নেতৃত্ব দেয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রোববার রিয়াদের কিং আব্দুল আজিজ কনভেনশন সেন্টারে ৫৫ দেশের নেতাদের অংশগ্রহণে ‘আরব ইসলামিক আমেরিকান সামিটে’ দেয়া বক্তৃতায় এ আহ্বান জানান তিনি।

ট্রাম্প বলেন, মৌলবাদবিরোধী লড়াইয়ে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোকে নেতৃত্ব দিতে হবে। তিনি বলেন, আরব দেশগুলো মারাত্মক প্রাণঘাতী সহিংসতার মুখোমুখি হয়েছে। এই অঞ্চলে নিরাপত্তা ও মানবিক বিপর্যয় ছড়িয়ে পড়েছে। বক্তৃতার শুরুতেই মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, আজ আমরা একটি নতুন অধ্যায় শুরু করছি; যা আমাদের নাগরিকদের জন্য দীর্ঘস্থায়ী প্রভাব বয়ে আনবে। আমাদের ভিশন হচ্ছে এই অঞ্চল এবং বিশ্বের জন্য শান্তি এবং সমৃদ্ধি নিয়ে আসা।

তিনি বলেন, আমেরিকানদের জন্য এটি একটি রোমাঞ্চকর মুহূর্ত। দেশজুড়ে আশাবাদের গতি সঞ্চার হয়েছে। মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, সৌদি বাদশাহ ও ডেপুটি ক্রাউন প্রিন্সের সঙ্গে আমার বৈঠক ছিল উষ্ণতাপূর্ণ। ডোনাল্ড ট্রাম্প বলেন, সন্ত্রাসীরা সৃষ্টিকর্তার উপাসনা করে না। তারা মৃত্যুর উপাসনা করে। তিনি বলেন, সভ্যতা ও প্রাকৃতিক সৌন্দর্যের নিদর্শন ছিল ইরাক। এই অঞ্চলের (মধ্যপ্রাচ্যের) সম্ভাবনা কখনোই মহৎ হয়নি। কিন্তু এই প্রবাহমান সম্ভাবনা রক্তপাত ও সন্ত্রাসের সাগরে পরিণত হয়েছে। এখানে কোনো অজুহাত থাকবে না।

তিনি বলেন, মধ্যপ্রাচ্যকে এমন একটি জায়গা হতে দেয়া উচিত হবে না; যেখান থেকে শরণার্থী পলায়ন করে। বরং এমন স্থানে পরিণত করতে হবে, যেখানে মানুষ সংঘবদ্ধ থাকবে। ‘চরমপন্থা প্রতিহত করতে মধ্যপ্রাচ্যের দেশগুলোর একটি জোট চায় যুক্তরাষ্ট্র। সন্ত্রাসবাদ ও এর পেছনের ধারণাকে প্রতিহত করার মাধ্যমে এই লক্ষ্য অর্জন হতে পারে।’ মার্কিন প্রেসিডন্ট বলেন, সহিংসতা ছাড়াই নিষ্পাপ মুসলিম শিশু, তরুণদের বেড়ে ওঠা উচিত। আমেরিকা তার জীবনাচরণ অন্যদের ওপর আরোপ করবে না।

প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর প্রথম বিদেশ সফরে সৌদি আরবে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এই সম্মেলনে ৫৫ মুসলিম দেশের নেতারা অংশ নিয়েছেন। এর আগে গত নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারাভিযানে মুসলিমদের বিরুদ্ধে বিতর্কিত বক্তব্য দিয়ে বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়েছিলেন ট্রাম্প। ট্রাম্প তার বক্তৃতায় বলেন, ধর্মীয় নেতাদেরকে একেবারে স্পষ্ট করতে হবে, বর্বরতা আপনাকে কোনো গৌরব এনে দেবে না- দুষ্টদের প্রতি ভক্তি কোনো সম্মান এনে দেবে না। ‘আপনি যদি সন্ত্রাসের পথ বেছে নেন, তাহলে আপনার জীবন হবে অন্তঃসারশূন্য, সংক্ষিপ্ত। আপনার আত্মা নিন্দিত হবে।’ চরমপন্থা হঠাতে মধ্যপ্রাচ্যের দেশগুলোকে আরো কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন