মেঘনা নদীতে মা ইলিশ ধরার অপরাধে মতলব উত্তরে ৬ জেলের কারাদ-

মনিরুল ইসলাম মনির, চাঁদপুর: মেঘনা নদীর চাঁদপুরের মতলব উত্তর উপজেলা নৌ-সীমানায় মা ইলিশ ধরায় ৬ জেলেকে দুই মাস করে বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। বৃহস্পতিবার রাতে মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শারমিন আক্তার এ রায় দেন।

দন্ডপ্রাপ্ত জেলেরা হচ্ছেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শারমিন আক্তারের নেতৃত্বে উপজেলা টাস্কফোর্স অভিযান চালিয়ে মুন্সিগঞ্জ জেলার ইসলামপুর বাংলাবাজারের মৃত. গিয়াস উদ্দিন সরদারের ছেলে খোরশেদ আলম (২৮), শাহাবুদ্দিন মোল্লার ছেলে ইয়ারাসূল (২৪), আহসান উল্লাহ হাওলাদারের ছেলে আয়নাল হক (২৫), কালীরচরের মো. হাবিব উল্লাহ মিয়াজীর ছেলে সোহাগ (২৫) ও মো. শরীফ (২০) কে আটক করে। মোহনপুর নৌ-পুলিশ মতলব উত্তর উপজেলার মোহনপুুরের মৃত. আতিকুর রহমান সরকারের ছেলে মনজু মিয়া (৪০) কে আটক করে।

মোবাইল কোর্ট আইন, ২০০৩ এর মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন, ১৯৫০ এর ৪৫ (১) ধারায় আটককৃতদের ২ মাস করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়।
অভিযান চলাকালে নৌকাসহ ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। উদ্ধারকৃত কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়।

মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার বলেন, মা ইলিশ রক্ষার্থে উপজেলা টাস্কফোর্স বিশেষ অভিযান পরিচালনা করে আসছে। এ সময় চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার আমিরাবাদ থেকে শুরু করে ষাটনল পর্যন্ত এলাকায় মেঘনা নদীতে অভিযান চালিয়ে এসব জেলেদের আটক করা হয়। ১ অক্টোবর থেকে আগামী ২২ অক্টোবর পর্যন্ত চাঁদপুরের পদ্মা মেঘনার ৬০ কিলোমিটার এলাকায় মা ইলিশ রক্ষায় জাল ফেলে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করা হয়।

মতলব উত্তর উপজেলার মোহনপুর নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই মো. শাহ আলম আটক ও কারাদন্ডের বিষয়টি নিশ্চিত করে জানান, আগামী ২২ অক্টোবর পর্যন্ত এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন