রাজস্ব ফাঁকি; গুগল-ফেসবুক-ইউটিউবকে আইনি নোটিশ

সময়বাংলা,প্রযুক্তি: রাজস্ব ফাঁকির অভিযোগে বাংলাদেশে চালু থাকা বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর সংশ্লিষ্টদের লিগাল নোটিশ পাঠিয়েছেন বাংলাদেশি ছয় আইনজীবী। গতকাল শনিবার এ সংক্রান্ত লিগাল নোটিশটি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহে পাঠানো হয়। এছাড়াও অর্থ সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, এনবিআর চেয়ারম্যান, আইন সচিব, ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসি চেয়ারম্যান, তথ্য ও প্রযুক্তি সচিব বরাবর ই-মেইল ও কুরিয়ারের মাধ্যমে এ নোটিশ পাঠানো হয়েছে।

ওই আইনজীবীরা হচ্ছেন, ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির, ব্যারিস্টার মোহাম্মদ কাউসার, অ্যাডভোকেট আবু জাফর মো. সালেহ, অ্যাডভোকেট অপূর্ব কুমার বিশ্বাস, ব্যারিস্টার মোহাম্মদ সাজ্জাদুল ইসলাম ও ব্যারিস্টার মোহাম্মদ মাজেদুল কাদের। নোটিশে তারা জানিয়েছেন ২৪ ঘণ্টার মধ্যে এ বিষয়ে সরকার পদক্ষেপ না নিলে হাইকোর্টের দ্বারস্থ হবেন তারা।

নোটিশ পাঠানোর পর ব্যারিস্টার হুমায়ন কবিরের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রযুক্তির যুগে গুগল, ফেসবুক এখন প্রাত্যহিক জীবনের অবিচ্ছেদ্য অংশ। অথচ চাহিদা বেশি থাকার সুযোগে বিজ্ঞাপন প্রদর্শন করে দেশ থেকে কোটি কোটি ডলার নিয়ে যাচ্ছে ইন্টারনেট সংশ্লিষ্ট বিশ্বের নামিদামি এসব প্রতিষ্ঠানসমূহ। কিন্তু সরকারকে এক টাকাও রাজস্ব দিচ্ছে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গুগল, ইয়াহু, অ্যামাজন, ইউটিউব, ফেসবুক প্রতিষ্ঠানসমূহকে প্রদত্ত সকল বিল থেকে বাংলাদেশের আইন অনুযায়ী প্রযোজ্য রাজস্ব কর কর্তন করার জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে পদক্ষেপ নিতে বলা হয়েছে। একই সঙ্গে রাজস্ব কর আদায়ের লক্ষ্যে সুনির্দিষ্ট নির্দেশনা জারি করার জন্যও বলা হয়েছে।

পাশাপাশি গুগল, ইয়াহু, অ্যামাজন, ইউটিউব, ফেসবুক প্রতিষ্ঠানসমূহকে তাদের গত ১০ বছরের বকেয়া রাজস্ব বাংলাদেশ সরকারের কোষাগারে ফেরত পাঠানোর জন্য নোটিশে বলা হয়।

সময়বাংলা/আইজু

 

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন