লক্ষ্মীপুরে শতকোটি টাকা ব্যায়ে ১১টি স্কুল কাম-সাইক্লোন শেল্টার হস্তান্তর অনুষ্ঠান

দেলোয়ার হোসেন মৃধ্যা, লক্ষ্মীপুর: লক্ষীপুরের রায়পুরে মঙ্গলবার (১০ অক্টোবর) সকালে উপজেলা হলরুমে শত কোটি টাকা ব্যয়ের রায়পুর উপকূলীয় এলাকায় ৮ ও লক্ষ্মীপুর সদরে ৩টি মোট ১১টি স্কুল কাম-সাইক্লোন শেল্টার হস্তান্তর করা হয়েছে স্কুল পরিচালনা পর্ষদের কাছে।

এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব লক্ষ্মীপুর সদর) শিল্পী রানী রায়ের সভাপতিত্বে ও উপজেলা প্রকৌশলী আক্তার হোসেন ভূঁইয়ার সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মাষ্টার আলতাফ হোসেন হাওলাদার, ফায়ের খায়ের প্রোগামের পরিচালক (আইডিবি) সুফী মোস্তাক আহমেদ, প্রকল্প পরিচালক রিচার্ড ল্যাংফোর্ড-জনসন, নতুন প্রকল্প পরিচালক রিচার্ড ডে এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রকল্প পরিচালক রেজাউল করিমসহ প্রশাসনের কর্মকর্তা, বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক, ম্যানেজিং কমিটির সভাপতি ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ, সৌদি বাদশাহ আবদুল্লাহ প্রতিষ্ঠান ফায়েল খায়ের কোম্পানী ইসলামী উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ সরকারের যৌথ উদ্যেগে উপকূলীয় এলাকায় শিক্ষার্থীদের পড়ালেখা ও মানুষকে প্রাকৃতিক দূর্যোগের হাত থেকে রক্ষা করার জন্য এই স্কুল কাম- সাইক্লোন শেল্টার তৈরী করা হয়। প্রতিটি ভবনে দুর্যোগের সময় দুই হাজার মানুষ ও পাঁচশত গবাদি পশু আশ্রয় নিতে পারবে।

এই কর্মসূচি বাস্তবায়নের জন্য ১৩০ মিলিয়ন মার্কিন ডলার দান করার সময় বাদশাহ আব্দুল্লাহ রাহিমাহু আল্লাহ অনুরোধ করেছিলেন যেন তাঁর নাম প্রকাশ করা না হয়। এই অনুদানের মাধ্যে রয়েছে ১১০ মিলিয়ন মার্কিন ডলার দিয়ে বাংলাদেশে উপকূলীয় এলাকায় স্কুল-কাম-সাইক্লোন শেল্টার নির্মাণ এবং ২০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যমাণের প্রকল্পে বিনিয়োগের অর্থদ্বারা ক্ষতিগ্রস্তদের কৃষিসহ অন্যান্য উদ্যোগে সহায়তা প্রদান করা ।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন