শান্তি প্রক্রিয়ায় অংশ নিতে তালেবানের প্রতি আহ্বান পাকিস্তানের

সময় বাংলা, ডেস্ক:
শান্তি প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য আফগান তালেবানদের প্রতি আহ্বান জানিয়েছে পাকিস্তান ও আফগানিস্তান। শুক্রবার পাকিস্তানের প্রধানমন্ত্রীর আফগানিস্তান সফরের পর এক যৌথ বিবৃতিতে এ আহ্বান জানানো হয়। খবর রয়টার্সের।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর দপ্তরের বিবৃতিতে বলা হয়, আফগান সরকারের পক্ষ থেকে সরাসরি সংলাপ প্রস্তাবে সাড়া দিতে আফগান তালেবানের প্রতি আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসী এবং আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

বিবৃতিতে বলা হয়, দুই নেতাই তালেবানকে অবিলম্বে এই শান্তি প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়ে অংশ নিতে বলেছেন। আফগানিস্তানে চলমান সঙ্কটের কোনো সামরিক সমাধান নেই বলেও একমত প্রকাশ করেন তারা। এক্ষেত্রে রাজনৈতিক সমাধানই সবচেয়ে কার্যকরী বলে দাবি তাদের।

চলমান হামলার মধ্যেই কোনো প্রকার পূর্বশর্ত ছাড়া গত ফেব্রুয়ারি মাসে প্রেসিডেন্ট ঘানি আফগান তালেবানদের সঙ্গে সমঝোতা পুনরায় চালু করার প্রস্তাব দেন। তিনি তালেবানদের একটি রাজনৈতিক দল হিসেবে স্বীকৃতি দেওয়ার প্রস্তাব দেন। ১৬ বছরের বেশি সময় ধরে চলা যুদ্ধ বন্ধ করার উদ্যোগ হিসেবে পাশাপাশি তিনি অস্ত্রবিরতি ও বন্দিবিনিময়েরও প্রস্তাব দেন। তবে তালেবানের পক্ষ থেকে এখন পর্যন্ত প্রস্তাবটির বিষয়ে কোনো আনুষ্ঠানিক মন্তব্য করা হয়নি।

এর আগে পাকিস্তান, যুক্তরাষ্ট্র ও চীন মধ্যস্থতায় আফগান সরকার ও তালেবানদের মধ্যে একটি সরাসরি শান্তি আলোচনা শুরু হয়েছিল। কিন্ত ২০১৫ সালে তালেবানের তৎকালীন প্রধান নেতা মোল্লা মোহাম্মদ ওমর নিহত হওয়ার খবর সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়লে সেই আলোচনা ব্যর্থ হয়।

এসএস

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন