সংস্কারপন্থীদের কদর বাড়ছে বিএনপিতে

সময়বাংলা, ঢাকা: বিএনপিতে আবার সক্রিয় হয়ে উঠছেন ওয়ান ইলেভেনের সংস্কারপন্থীরা। দলে তাঁদের গুরুত্ব বাড়ছে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তাঁদের বিভিন্ন কাজ দিচ্ছেন। ফলে তাঁরা দলের সিদ্ধান্ত প্রক্রিয়ায় অবদান রাখছেন।

দলে সংস্কারপন্থী হিসেবে পরিচিত, লে. জে. (অব.) মাহাবুবুর রহমান, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, জহির উদ্দিন স্বপন, এমরান সালেহ প্রিন্স, মেজর (অব.) কামরুল ইসলাম, ব্যরিস্টার জিয়াউর রহমান খান-এরকম সংস্কারপন্থীরা এখন দলীয় চেয়ারপারসনের কার্যালয় এবং দলীয় কার্যালয়ে নিয়মিত হচ্ছেন। দলের মহাসচিব তাদের বিভিন্ন দায়িত্ব দিচ্ছেন। ২০০৭ সালে ড. ফখরুদ্দিন আহমেদের সেনা সমর্থিত সরকার ক্ষমতা গ্রহণ করলে এই নেতারা প্রকাশ্যে এবং গোপনে ওই সরকারকে সমর্থন জানায়। বিএনপির মধ্যে এই নেতারাই বেগম খালেদা জিয়াকে নেতৃত্ব থেকে সরে যাওয়ার প্রস্তাব প্রণয়ন করেন। ওয়ান ইলেভেনের পর এরা দলে অপাংক্তেয় হয়ে পড়েন। কিন্তু বেগম জিয়া গ্রেপ্তার হবার পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আস্তে আস্তে তাদের কাছে টানেন। বিএনপি সূত্রে জানা গেছ, দলের সিনিয়র এবং কট্টরপন্থীদের অসহযোগিতার কারণেই মির্জা ফখরুল সংস্কারপন্থীদের দিকে ঝুঁকেছেন।

অবশ্য অন্য একটি সূত্র বলছে, এটি বিএনপির ভাঙ্গনেরই পূর্বাভাস। বিএনপির সংস্কারপন্থীদের নিয়েই মির্জা ফখরুল আলাদা অবস্থান নেবেন, এটি তারই প্রস্তুতি মাত্র।

সময়বাংলা/আইসা

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন

এ বিভাগের আরো খবর