সফল জিরা চাষী কুমিল্লার আলমগীর হোসেন

কুমিল্লা থেকে প্রতিনিধি: সকাল থেকে সন্ধ্যা, জিরাচাষি আলমগীরের ফুরসৎ নেই। দূর-দূরান্ত থেকে তার জিরার চাষ দেখতে উৎসুক জনতা ভিড় করছেন। তাতে তিনি ক্লান্ত নন, বরং খুশি। জেলার হোমনার দৌলতপুরের আলমগীর হোসেন দেশে এই প্রথম জিরা চাষ করে সাড়া ফেলেছেন সারা দেশে। সম্প্রতি তিনি ফসল ঘরে তুলে বেজায় খুশি।

কথা বলে জানা গেছে, আলমগীর ৯ শতাংশ জমিতে পরীক্ষামূলকভাবে জিরা চাষ করেন অনেকটা শখের বশে। এতেই সফলতা। এ বছর তো তাক লাগিয়ে দিয়েছেন বৃহত্তর কুমিল্লার সেরা কৃষকদের।

তিনি জানান, তার ছোটভাই মো. আবুল হোসেন ১৪ বছর ধরে সৌদি আরব থাকেন। সেখানে নড়াইলের এক ব্যক্তির সঙ্গে পরিচয় হয় হোসেনের। নড়াইলের ওই ব্যক্তির এক ভাই ইরান প্রবাসী। ইরান প্রবাসী ওই ব্যক্তি ইরান থেকে রোপণ করার উদ্দেশে কিছু জিরা দেশে নিয়ে আসেন। তার কাছ থেকে আধা কেজি জিরা এনেছেন আলমগীর। সেই জিরা থেকে প্রায় আড়াইশ গ্রাম মাস তিনেক আগে ৯ শতক জমিতে চাষ করেন আলমগীর।

তিনি বলেন, ‘আমাদের জমিতে জিরা হবে, তা কখনো কল্পনা করতে পারিনি। সাধারণ ফসলের মতোই জমিতে জিরা চাষ করেছি। ৯ শতক জমিতে জিরা চাষে ১৫ কেজি সার এবং আগাছা পরিষ্কার বাবদ কিছু খরচ হয়েছে। কিছুদিন পর ফুলে ফুলে যায় জিরাগাছগুলো। প্রতিটি গাছে জিরাও এসেছে প্রচুর।

তবে কখন চাষ করতে হবে, সেই মৌসুম সম্পর্কে আমাদের ধারণা ছিলন। থাকলে হয়ত আরও ভালো ফলন পেতাম।

আমার জমিতে জিরা চাষ হয়েছে শুনে উপজেলা কৃষি কর্মকর্তা এসেছিলেন কয়েক দিন আগে। তিনি আমাকে নানা পরামর্শ দিয়ে গেছেন।

ওই গ্রামে পৌঁছার আগেই অনেক দূর থেকে হলুদ আর সবুজের সমারোহ চোখে পড়ে। হালকা বাতাসে জমির ২০০ থেকে ৩০০ মিটার দূর থেকেই জিরার গন্ধ ভেসে আসছিল। জিরাগাছের পাতা চিকন ও এক থেকে দেড় সেন্টিমিটার লম্বা হয়ে থাকে। প্রায় প্রতিটি গাছেই জিরা ধরে প্রচুর পরিমানে।

এলাকাবাসী জানান, এতদিন ধারণা ছিল আমাদের দেশের আবহাওয়া জিরা চাষের উপযোগী নয়। কিন্তু কৃষক আলমগীর সেটা ভুল প্রমাণ করেছেন। আগামীতে তার দেখাদেখি অনেক কৃষক জিরা চাষ করার ইচ্ছার কথাও জানান।

এদিকে হোমনা উপজেলা কৃষি কর্মকর্তা জুলফিকার আলী কুমিল্লার বার্তা ডটকমকে জানান, জিরা এ্যাম্বেলিফেরি গোত্রের মসলাজাতীয় একটি মসলা ফসল। হোমনা উপজেলার মাটি ও আবহাওয়া জিরা চাষের অত্যন্ত উপযোগি। পরীক্ষামূলক চাষে এখানকার মাটিতে জিরার ভাল ফলন হয়েছে এবং আগামীতে জিরা চাষে হোমনায় বিপ্লব ঘটবে বলে মনে করছেন এই কর্মকর্তা। এই প্রথম কুমিল্লাতে যিরা চাষ”

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন