সিঙ্গাইরে ইক্ষু উৎপাদন শীর্ষক প্রশিক্ষণ ও শষ্য কর্তন প্রদর্শনী

779সময় বাংলা, মানিকগঞ্জ: মানিকগঞ্জের সিঙ্গাইরে আধুনিক পদ্ধতিতে ইক্ষু ও সাথী ফসল চাষ শীর্ষক এক প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার কৃষিবিদ সমবায় সোসাইটির ব্যবস্থাপনায় ও কৃষি গবেষনা ফাউন্ডেশনের অর্থায়নে উপজেলা পরিষদ মিলনায়তনে এ প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় ১০ জন উপসহকারী কৃষিকর্মকর্তা ও ৩০ জন কৃষককে ইক্ষু ও সাথী ফসল চাষ সম্পর্কে প্রশিক্ষন দেয়া হয়। প্রশিক্ষণে কিভাবে চিনিকল বহির্ভূত এলাকায় গুড় ও চিবিয়ে খাওয়া ইক্ষু উৎপাদন বৃদ্ধি এবং সাথী ফসল চাষের নানা উপকারি দিক নিয়ে আলোচনা হয়।

কর্মশালয় প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালকর্ ড. হামিজ উদ্দিন। উপজেলা কৃষি অফিসার কামরুল হাসান সোহাগের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্যদেন রোগতত্তবিদ ও বিএসআরআই এর সাবেক মূখ্য বৈজ্ঞানিক ড. মো ইব্রাহীম তালুকদার, প্রকল্পের কোর্ডিনেটর (কোপিআই) আব্দুস ছাত্তার ও বৈজ্ঞানিক কর্মকর্তা জামাল উদ্দিন প্রমূখ।

এদিকে একই দিন উপজেলার রামকান্তাপুর গ্রামে শষ্যকর্তন প্রদর্শনী হয়। শষ্যকর্তন প্রদর্শনীতে জেলা প্রশিক্ষণ কর্মকর্তা ড.একেএম নাজমুল হক, উপজেলা কৃষি অফিসার কামরুল হাসান সোহাগসহ কৃষি অফিসের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রদর্শনীতে রামকান্তাপুর গ্রামের কৃষক আব্দুস ছোবাহানের ক্ষেতের ব্রি ধান ২৯ কেটে মাড়াই করে হেক্টর প্রতি ৭.২৫ মেট্রিকটন ফলন নির্ধারণ করা হয়।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন