সেপ্টেম্বরে ১৪তম এশিয়া কাপের আসর সংযুক্ত আরব আমিরাতে

সময়বাংলা, খেলা: ভারতে এশিয়া কাপ বসছে না তা আগেই জানা ছিল। এশিয়ান ক্রিকেট কাউন্সিল এশিয়া কাপ কোথায় আয়োজন করবে তা নিয়ে ছিল জল্পনা-কল্পনা।

গুঞ্জন উঠেছিল বাংলাদেশকে নিয়েও। সবশেষ তিন আসরের এশিয়া কাপ সফলতার সঙ্গে আয়োজন করায় বাংলাদেশের পক্ষে ভোট দিচ্ছিলেন অনেকেই। কিন্তু টানা চতুর্থবারের মতো বাংলাদেশে বসছে না এশিয়া কাপ।

সংযুক্ত আরব আমিরাত চলতি বছর এশিয়া কাপ আয়োজন করবে। ১৩ থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত এশিয়ার জায়ান্টরা শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মাঠে নামবে।

ওয়ানডে ফরম্যাটে এশিয়া কাপ আয়োজন হবে ছয় দেশ নিয়ে। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং আফগানিস্তান সরাসরি অংশ নিবে। সংযুক্ত আরব আমিরাত, হংকং, নেপাল এবং ওমানের থেকে যেকোনো একদল ষষ্ঠ দল হিসেবে যোগ দিবে এশিয়া কাপের মূল আয়োজনে।

ভারত ও পাকিস্তানের মধ্যকার রাজনৈতিক অস্থিরতার কারণে ভারতে এশিয়া কাপ আয়োজনের সিদ্ধান্ত থেকে সরে এসেছে এসিসি। ভারতে এশিয়া কাপ আয়োজন করলে পাকিস্তান অংশ নিবে না তা আগের থেকেই জানা। এশিয়ান ক্রিকেট কাউন্সিল এবং পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান নাজাম শেঠি ক্রিকইনফোকে বলেছেন,‘এশিয়া ক্রিকেট কাউন্সিল সবদিক বিবেচনা করে এ সিদ্ধান্ত নিয়েছে। এশিয়া কাপকে সামনে এগিয়ে নেওয়ার এটাই সেরা উপায়।’

সেপ্টেম্বরে ১৪তম এশিয়া কাপের আসর বসবে সংযুক্ত আরব আমিরাতে। সবশেষ তিন আসর বসেছিল বাংলাদেশ। সবশেষ আসরটি হয়েছিল টি-টোয়েন্টি ফরম্যাটে। এর আগে প্রতিটি আসরই হয়েছিল ওয়ানডে ফরম্যাটে। বাংলাদেশকে হারিয়ে ফাইনালের মুকুট জিতেছিল ভারত।

এদিকে এপ্রিলে ইমার্জিং এশিয়া কাপ আয়োজনের কথা ছিল। এ বছরই টুর্নামেন্টটি হবে ডিসেম্বরে। শ্রীলঙ্কা ও পাকিস্তান যৌথভাবে টুর্নামেন্টটির আয়োজন করবে। এছাড়া এশিয়ান ক্রিকেট কাউন্সিলের পরবর্তী এজিএম পাকিস্তানে অনুষ্ঠিত হবে।

সময়বাংলা/আইজু

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন