সৌদি আরবে আরও একটি নতুন আইন প্রকাশ…

রাজু আহমেদ, সৌদি আরবের রিয়াদ থেকে : গোপন ক্যামেরা বা মোবাইলে স্পাই অনুমতি ছাড়া ব্যবহার করলে শাস্তি যোগ্য অপরাধ হিসেবে গন্য করা হবে। সাইবার ক্রাইম এর মাধ্যমে এ অপরাধের বিচার করা হবে বলে জানিয়েছেন দেশটির কতৃপক্ষ। খবর আরব নিউজ

আরব নিউজে প্রকাশ করা হয়েছে যে, স্বামী বা স্ত্রী তাদের পারিবারিক কোলাহল বা যে কোন পরিস্থিতি যদি কোন প্রকার অনুমতি ছাড়া মোবাইলে ভিডিও বা ছবি ধারন করে তাহলে ভিডিও বা ছবি ধারন কারীকে আইনের আওতায় আনা হবে। এ ক্ষেত্রে অপরাধীকে ৫ লাখ রিয়াল বা সমপরিমাণ শাস্তির আওতায় আনা হবে।

কর্তৃপক্ষ আরও জানান, কোন ব্যক্তি যদি অনুমতি ছাড়া যে কোন পরিবেশ বা কোন ব্যক্তির কার্যকলাপ মোবাইলে বা গোপন ক্যামেরায় ধারন করে তাহলে তাকে আইনুযায়ী শাস্তি ভোগ করতে হবে।

স্বামী-স্ত্রীর ক্ষেত্রে বলা হয়েছে যে, যদি স্বামী বা স্ত্রীর মোবাইলে গোপন নম্বর সেট করা হয় তাহলে সেটাও অবৈধ বলে গন্য করা হবে।

আইনে আরও বলা হয়েছে, কেউ যদি এ অপরাধে দোষি সাব্যস্ত হয় তাহলে তাকে এক বছর কারাদন্ড বা ৫ লাখ রিয়াল জরিমানা গুনতে হবে। আর যদি ধারনকৃত ভিডিও বা ছবি অন্য কোথাও স্হানান্তরিত না হয় সে ক্ষেত্রে শাস্তির পরিমান কম করা হবে।

আইনজীবী আব্দুল্লাহ আল-বাতেন বলেন, মোবাইল-কম্পিউটার বা অন্য যে কোন ডিভাইসে যদি অনুমতি ছাড়া ভিডিও বা ছবি ধারন করা হয় তাহলে উপরোক্ত আইনের আওতায় তার বিচার করা হবে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন