সৌদি আরবে আল জাজিরা টেলিভিশন নিষিদ্ধ

মোঃমিজানুর রহমান, সময় বাংলা, সৌদি আরব: সৌদি আরবে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরাসহ বেশ কয়েকটি ওয়েবসাইট নিষিদ্ধ করা হয়েছে। আঞ্চলিক স্পর্শকাতর ইস্যুতে কাতারের আমির তামিম বিন হামাদ আলে সানির কিছু বক্তব্যের পর সৌদি আরব এ ব্যবস্থা নিল।

বৃহস্পতিবার সৌদি সংবাদ মাধ্যম আল রিয়াদ জানায়, সন্ত্রাসবাদ ও চরমপন্থাকে সমর্থন করায় আল-জাজিরা টেলিভিশন চ্যানেলের প্রধান ওয়েবসাইটসহ ২১টি ওয়েবসাইট নিষিদ্ধ ঘোষণা করেছে সৌদি আরব। এছাডা মিশর ও সংযুক্ত আরব আমিরাত ওয়েবসাইটি নিষিদ্ধ ঘোষণা করেছে।

মিশরের দুজন নিরাপত্তা কর্মকর্তা রয়টার্সকে জানান, বুধবার থেকে সৌদি আরব যেসব চ্যানেল এবং পত্রিকার ওয়েবসাইট ও টুইটার অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে সেগুলো হলো- কাতার নিউজ এজেন্সি, আল জাজিরা ডকুমেন্টারি চ্যানেল, আল জাজিরা ইংলিশ নিউজ চ্যানেল, আরবি ভাষার পত্রিকা আল-ওয়াতান, আধা সরকারি পত্রিকা আল-রাইয়া, আল-আরব এবং সরকারপন্থি আশ-শার্ক পত্রিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টানাপড়েনের কারণে সৌদি আরব, কুয়েত, বাহরাইন, মিশর এবং সংযুক্ত আরব আমিরাত থেকে রাষ্ট্রদূত প্রত্যাহারের নির্দেশ দিয়েছে গ্যাস-সমৃদ্ধ কাতার।

এ প্রতিবেদন প্রকাশের পর সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত কাতারি গণমাধ্যম বন্ধের এ পদক্ষেপ নিয়েছে।এক প্রতিবেদনে ইরানকে ‘ইসলামি শক্তি’ এবং ফিলিস্তিনের হামাসের আন্দোলনের প্রশংসা করে সংগঠনটিকে ‘ফিলিস্তিনি জনগণের বৈধ প্রতিনিধি’ বলে উল্লেখ করা হয়েছে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন