১৪ মিনিটে যুক্তরাষ্ট্রে পৌঁছাবে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র

১৪ মিনিটে যুক্তরাষ্ট্রে পৌঁছাবে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র

সময় বাংলা আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় এলাকা গুয়ামে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়ার পরিকল্পনা প্রকাশের পর থেকেই চলছে নানা হিসাব-নিকাশ। সম্ভাব্য হামলা নিয়ে চুলচেরা বিশ্লেষণ করছেন বিশ্লেষকরা।

এর মধ্যেই একটি চমকপ্রদ তথ্য দিলেন গুয়াম দ্বীপে দায়িত্বরত হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের নারী মুখপাত্র জেনা গেমিন্ড। তিনি বলেছেন, উত্তর কোরিয়া থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র ১৪ মিনিটের মধ্যেই গুয়ামে আঘাত হানতে পারবে।

স্থানীয় সময় বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জেনা বলেন, হামলার বিষয়ে দ্বীপটির নিম্নাঞ্চলগুলোতে থাকা সাইরেন বাজানোর মধ্য দিয়ে বাসিন্দাদের সর্বোচ্চ সতর্কসংকেত পাঠানো হবে।

বৃহস্পতিবার সাত হাজার মার্কিন সেনা থাকা গুয়ামে চারটি মধ্যপাল্লার ক্ষেপণাস্ত্র হামলার বিস্তারিত পরিকল্পনা আছে বলে জানায় উত্তর কোরিয়া। এর পর একই দিনে জেনা গেমিন্ড যুক্তরাষ্ট্রের আত্মরক্ষামূলক ব্যবস্থার বিষয়ে সাংবাদিকদের জানান।

জেনা বলেন, ‘সামরিক বাহিনী আমাদের কার্যালয়ে বিষয়টি জানাবে। আমরা গণযোগাযোগের সব ধরনের ব্যবস্থা ব্যবহার করে লোকজনের কাছে সেই খবর পৌঁছে দেবো। স্থানীয় গণমাধ্যম, গ্রামের মেয়র ও সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করে তথ্য পৌঁছে দেওয়া হবে।’

‘সাইরেন শুনলে আপনারা পরবর্তী নির্দেশনার জন্য স্থানীয় গণমাধ্যমের (রেডিও, সংবাদমাধ্যম ও টেলিভিশন) সঙ্গে যুক্ত থাকবেন।’

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন