টুনস ম্যাগ-এর আন্তর্জাতিক কার্টুন প্রতিযোগিতা

সময়  বাংলা ডেস্ক :

towin cartonঅনলাইনভিত্তিক আন্তর্জাতিক কার্টুন ম্যাগাজিন ‘টুনস ম্যাগ’ আগামী ৮ মার্চ নারী দিবস উপলক্ষে একটি আন্তর্জাতিক কার্টুন প্রতিযোগিতার আয়োজন করছে। সবার জন্য উন্মুক্ত এ প্রতিযোগিতার এবারের বিষয় নির্ধারিত হয়েছে ‘নারী অধিকার’। কার্টুন জমা দেয়ার শেষ তারিখ ২০ ফেব্রুয়ারি।

এ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বাংলাদেশি কার্টুনিস্টদের আমন্ত্রণ জানিয়েছেন ‘টুনস ম্যাগ’ এর প্রতিষ্ঠাতা ও প্রকাশক নরওয়ে প্রবাসী বাংলাদেশি কার্টুনিস্ট আরিফুর রহমান।

তিনি জানিয়েছেন, প্রতিযোগিতায় মনোনীত কার্টুনের মধ্য থেকে আন্তর্জাতিক বিচারকমন্ডলীর মাধ্যমে  সর্বমোট ১০ জন কার্টুনিস্টকে পুরস্কৃত করা হবে। ইতোমধ্যে ৮ টি দেশের ৮ জন কার্টুনিস্টের সমন্বয়ে একটি বিচারক প্যানেল গঠন করা হয়েছে। বিচারক প্যানেলে রয়েছেন, নরওয়ের কার্টুনিস্ট সিরি দক্কেন,
জার্মানির সাবিনে ভিগ্ত, তুরস্কের সাদাত দেমির ইঅল্সিন, পাকিস্তানের নিগার নজর, বাংলাদেশের রম্য ম্যাগাজিন উন্মাদের সম্পাদক আহসান হাবিব, সার্বিয়ার বরিস্লাভ স্তান্কভিক স্তাবর, সুইডেনের জন-এরিক আন্দের ও আমেরিকার ম্যাট বুইর্কের।

আরিফ জানান, ইতোমধ্যে ৪৫ টি দেশ থেকে ৯৯ জন কার্টুনিস্ট এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। বাংলাদেশ থেকে যেসব প্রতিযোগী কার্টুনিস্ট অংশ নিতে চান তাদের জন্য এই লংকটি ভিজিটের পরামর্শ দিয়েছেন- http://my.fnf.fm/1QCM2jZ

টুনস ম্যাগ বেস্ট অফ অনলাইন অ্যাক্টিভিজম অ‍্যাওয়ার্ড-২০১৫ বিজয়ী হয়েছিল পিপলস চয়েচ ফর বেঙ্গলি বিভাগ-এ এবং ডয়চে ভেলের দ্য বব্স জার্মানি থেকে।

টুনস ম্যাগ থেকে জানানো হয়েছে, পুরস্কার বিজয়ী  এবং নির্বাচিত কার্টুনগুলো দিয়ে আগামী ৮ মার্চ নারী দিবস উপলক্ষ্যে নরওয়ের নরওয়েজিয়ান কার্টুনিস্ট গ্যালারি এবং ভারত-এর ব্যাঙ্গালোরে ইন্ডিয়ান  ইনস্টিটিউট অফ কার্টুনিস্ট গ্যালারিতে একযোগে প্রদর্শনীর আয়োজন করা হবে।

প্রসঙ্গত, নরওয়য়ে প্রবাসী কার্টুনিস্ট আরিফুর রহমানের সম্পাদনা ও প্রকাশনায় অনলাইনভিত্তিক আন্তর্জাতিক কার্টুন ম্যাগাজিন ‘টুন ম্যাগ’ ইংরেজি, বাংলা, আরবি, স্প্যানিশ ও হিন্দি ভাষায় প্রকাশিত হয়। সারা পৃথিবী থেকে ২০০০ এর ও বেশি কার্টুনিস্ট ২০০৯ সাল থেকে টুনস ম্যাগে কার্টুন প্রকাশ করেছেন।

প্রতিয়োগিতায় অংশগ্রহণকারীদের সুবিধার্থে টুনস ম্যাগ থেকে প্রয়োজনীয় কিছু লিঙ্ক

দেয়া হয়েছে- প্রতিযোগীদের নাম সমূহ দেখতে : http://my.fnf.fm/1mfaxGN
পুরস্কার সংক্রান্ত তথ্যের জন্য : http://my.fnf.fm/1QCM2jZ
প্রতিযোগিতায় বিচারকমণ্ডলীর নামের তালিকা : http://my.fnf.fm/1YCRMPc

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন