পদত্যাগ করে নির্বাচনের উদ্যোগ নিন: সরকারকে ইউরোপ বিএনপি

সময় বাংলা, ব্রাসেলস :

brasles pic৫ জানুয়ারি “গণতন্ত্র হত্যা দিবস” উপলক্ষে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ব্রাসেলসে অবস্থিত ইউরোপিয়ান ইউনিয়নের সদর দপ্তরের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে। সমাবেশে বক্তারা ৫ জানুয়ারির নির্বাচনকে কালো এবং সাজানো নির্বাচন আখ্যায়িত করে এই দিনকে গণতন্ত্রের হত্যা দিবস বলে আখ্যায়িত করেন। বাংলাদেশে গণতন্ত্র পুনরুদ্ধারে সব প্রবাসীকে অবৈধভাবে ক্ষমতায় থাকা সরকারের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান ইউরোপ প্রবাসী বিএনপি নেতারা।

৫ জানুয়ারি অনুষ্ঠিত সমাবেশে যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানী, ইতালী, ডেনমার্ক, সুইডেনসহ ইউরোপের বিভিন্ন দেশ থেকে বিএনপি এবং এর অঙ্গ সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী যোগ দিয়েছেন।

সমাবেশে সভাপতিত্ব করেছেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান। সমাবেশ শেষে ইউরোপিয়ান পার্লামেন্টের সামনে সংবাদ সম্মেলন করে বিএনপি। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন- বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান। পরে তিনি এবং বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের উপদেষ্টা ব্যারিস্টার সায়েম সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। সংবাদ সম্মেলনে বিপুল সংখ্যক বিদেশি সাংবাদিকও উপস্থিত ছিলেন।

বক্তব্যে মাহিদুর রহমান ৫ জানুয়ারিকে ‘গণতন্ত্র হত্যা দিবস’ উল্লেখ করে বলেন, এই সরকার গণতন্ত্রকে হত্যা করেছে এবং আজ তার ২ বছর পূর্ণ হল।

তারা (সরকার) মানুষের ভোটাধিকার কেড়ে নিয়েছে। ২০১৪ সালের ৫ জানুয়ারি এ দেশে কোনো নির্বাচন হয়নি। নির্বাচন কেন্দ্রগুলোতে মানুষের বদলে কুকুর বসে থাকতে দেখা গেছে। তিনি সরকারের লুটপাট, গুম-হত্যা, অন্যায়-অবিচারের বিস্তারিত বিবরণী দিয়ে অবিলম্বে একটি গ্রহণযোগ্য নির্বাচনের জন্য সরকারকে আহ্বান জানান।

তিনি বলেন, আওয়ামী লীগের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, পৌর নির্বাচনের মাধ্যমে তা আবারো প্রমাণিত হয়ে গিয়েছে।

বিদেশি একজন সাংবাদিকের এক প্রশ্নের জবাবে ব্যারিস্টার সায়েম বলেন, বিএনপি একটি গণতান্ত্রিক দল। জ্বালাও পোড়াও বা ধ্বংসের রাজনীতি বিএনপি করেনা। আমরা চাই সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে বাংলাদেশে গণতন্ত্র ফিরে আসুক এবং মানুষ তার ভোটের অধিকার ফিরে পাক।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক, সুইডেন বিএনপির উপদেষ্টা মহিউদ্দিন আহমেদ জিন্টু, বেলজিয়াম বিএনপির সাবেক সহসভাপতি আহমদ সাজা ও সাবেক সাংগঠনিক সম্পাদক ইকবাল হোসেন বাবু, ডেনমার্ক বিএনপির সভাপতি গাজি মনির আহমেদ ও সাংগঠনিক সম্পাদক কাজী শাহিন, জার্মানি বিএনপির সভাপতি আকুল মিয়া, ফ্রান্স বিএনপির সভাপতি সাইফুল ইসলাম ও সেক্রেটারি তাহের আহমেদ, মহিলা দল নেত্রী শামিমা আকতার রুবি ও ইউকে যুবদল সভাপতি রহিম উদ্দিন প্রমুখ।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন