বিয়াদে আকলিমা নামে এক বাংলাদেশি গৃহকর্মীর আত্মহত্যা

সময় বাংলা,সৌদি আরব :
saudi s picসৌদি আরবের রিয়াদে এক গৃহকর্মী আত্মহত্যা করেছে বলে খবর পাওয়া গেছে। তাঁর নাম আকলিমা আক্তার। স্বামীর নাম বশির আহমেদ। বয়স ৩৬ বছর। নারায়ণগঞ্চের সিদ্ধিরগঞ্জ উপজেলার সানারপাড়া’র বাসিন্দা সে। বাবার নাম মজিবুর হক, মাতা মাফিয়া খাতুন। তাঁর পাসপোর্ট নম্বরে এডি ৪৯৮৭২১০। সৌদি আরবের রিয়াদের একটি বাসায় গৃহকর্মীর কাজ করত সে।

বিষয়টি সম্পর্কে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের শ্রম-কাউন্সিলর সারোয়ার আলম জানিয়েছেন, রিয়াদের একটি বাড়িতে সে কাজ করত। গৃহকর্তার নাম নিশান খুজাইম আল-সাহলী।
গৃহকর্তার পক্ষ থেকে ১১ জানুয়ারি দূতাবাসে আকলিমার মৃতদেহ বাংলাদেশে পাঠানোর জন্য ‘নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি)’ চাওয়া হয়। সেখানে বলা হয় আকলিমা আত্মহত্যা করেছে। তাঁর মৃত্যদেহ বর্তমানে রিয়াদের ‘তাদিক জেনারেল হাসপাতাল মর্গে’ আছে। শ্রম কাউন্সিলর জানিয়েছেন, বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে বিষয়টি অনুসন্ধান করার জন্য স্থানীয় থানায় পুলিশ রিপোর্ট চাওয়া হয়েছে এবং সৌদি শ্রম-মন্ত্রণালয়কেও জানানো হয়েছে।

দূতাবাস সূত্র জানিয়েছে, আকলিমাকে বাংলাদেশের হিমেল এয়ার সার্ভিস রিক্রুইটমেন্টের মাধ্যমে সৌদি আরবের দলিল আল-আলাম রিক্রুইটমেন্ট-এর কাছে রিয়াদে গৃহকর্মী হিসেবে কাজ করার জন্য পাঠানো হয়। এনওসি আবেদনপত্রে আকলিমার আত্মহত্যাজনিত মৃত্যু গত ২৮ ডিসেম্বর হয়েছে বলে উল্লেখ করা হয়েছে ।

এ পর্যন্ত ২০ হাজার নারী গৃহকর্মী সৌদি আরবে পাঠানো হয়েছে। এর মধ্যে আড়াই হাজার দেশে ফেরত গেছেন এবং আরো ৩০-৪০ নারীকর্মী ফেরত পাঠানোর প্রক্রিয়াধীন রয়েছে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন