নতুন নির্বাচনের প্রস্তাব নিয়ে ঢাকায় আসছেন ইইউ’র প্রতিনিধিরা

সময় বাংলা ডেস্ক :

12 uropian uniবাংলাদেশের চলমান রাজনীতি, মানবাধিকার ও মত প্রকাশের পরিস্থিতি খতিয়ে দেখতে ও দ্রুততম সময়ের মধ্য সব দলের অংশগ্রহণে নতুন নিবাচনের প্রস্তাব নিয়ে ইউরোপীয় পার্লামেন্টের একটি প্রতিনিধি দল ফেব্রুয়ারিতে ঢাকায় আসছে।

তিন দিনের সফরের সময় ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা সরকারী দল ও বিরোধী দলের নেতাদের পাশাপাশি নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন।

জিন ল্যাম্বার্টের নেতৃত্বাধীন চার সদস্যের ওই প্রতিনিধি দলের অন্য  সদস্যরা হচ্ছেন- ইউরোপীয় পার্লামেন্টের ইপিপি গ্রুপের সদস্য ইভান ষ্টিপেন ও প্রগ্রেসিভ অ্যালায়েন্স অফ সোশ্যালিস্ট অ্যান্ড ডেমোক্র্যাটসের সদস্য রিচার্ড হাউয়িট।পার্লামেন্ট কর্মকর্তা ক্রিস্টাল আর্প ।১০-১২ ফেব্রুয়ারি প্রতিনিধি দল ঢাকা আসার কথা রয়েছে।

২০১৪ সালের পর এবারই ইউরোপীয় পার্লামেন্টের কোন প্রতিনিধি দল বাংলাদেশে আসছে। এর আগে ৫ জানুয়ারি পরবর্তী রাজনৈতিক পরিস্থিতি ও রানা প্লাজা ধসের পর বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের পরিস্থিতি কেমন তা দেখতে জিন ল্যাম্বার্টের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল ২০১৪ সালের মার্চে ঢাকা সফর করেছিল। এ ছাড়া গত নভেম্বরে ইউরোপীয় পার্লামেন্টে বাংলাদেশ নিয়ে একটি প্রস্তাব গৃহীত হওয়ার পর এ সফরটি হচ্ছে। ওই প্রস্তাবে বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতা নিয়ে উদ্বেগ জানায় ইউরোপীয় পার্লামেন্ট।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন