ইউটিউবকে টেক্কা দিতে অাগ্রাসী হচ্ছে ফেসবুক

সময় বাংলা ডেস্ক :

22 fb-utভিডিও শেয়ারের ক্ষেত্রে ইউটিউব এখনো শীর্ষ স্থানে রয়েছে। কিন্তু সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকও তার ইউজারদের জন্য ভিডিও চ্যাটের ফিচার যুক্ত করেছে। ফলে ইউটিউবের জায়গা কিছুটা হলেও দখলে নিয়েছে ফেসবুক। এরই ধারাবাহিকতায় অারো আগ্রাসী কিছু ফিচার সংযুক্ত করছে বলে আভাস দিয়েছেন এই সোশ্যাল নেটওয়ার্কিং জায়ান্টের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। প্রতিষ্ঠানটির চতুর্থ প্রান্তিকের আয়ের বিবরণী দিতে গিয়ে এই ইঙ্গিত দেন তিনি। সূত্র বিজনেস ইনসাইডার ও নিউইয়র্ক পোস্ট
গত বছরের অক্টোবরে ফেসবুককে আরো বেশি ভিডিও সহায়ক করতে নতুন এক ভিডিও সেকশন নিয়ে পরীক্ষানিরীক্ষা শুরু করে ফেসবুব। এই ফিচার সাইটটিতে আপলোড করা ক্লিপস সহজে খুঁজে বের করা, দেখা ও শেয়ার করতে সাহায্য করে। এতে ফেসবুকে ভিডিও দেখা আরো জনপ্রিয় হয়ে উঠে।

নতুন ভিডিও ফিচার প্রসঙ্গে মার্ক জাকারবার্গ জানান, এখন তার সাইটে দিনপ্রতি ১০ কোটি ঘণ্টা করে ভিডিও দেখেন ইউজাররা। এদিক লক্ষ্য রেখে শিগগিরই একটি পূর্ণাঙ্গ ভিডিও চ্যানেল চালু করবে তারা। এ নিয়ে ইতোমধ্যে কাজও শুরু হয়েছে।

এ ব্যাপারে এক বিশেষজ্ঞের মত, ফেসবুকের এই উদ্যোগ গুগল নিয়ন্ত্রিত ইউটিউবকে মারাত্মক চ্যালেঞ্জের মুখে ফেলবে। ভিডিও দেখার সাইট ইউটিউব দীর্ঘদিন ধরে ইন্টারনেটের বিজ্ঞাপননির্ভর ভিডিও শেয়ারের ক্ষেত্রে একক আধিপত্য করে আসছে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন