সৌদি অারবে সাপ্তাহিক ছুটি ২ দিন নির্ধারন করছে দেশটির সরকার

saudi flageকামাল পারভেজ অভি,সৌদি অারব : সৌাদি আরবের ব্যক্তি খাতের কোম্পানিগুলোর জন্য কর্মঘণ্টা পুনর্নির্ধারণ করেছে দেশটির শূরা পরিষদ। এখন থেকে সপ্তাহে ৪০ ঘণ্টা কাজ করতে হবে। দুদিন থাকবে সাপ্তাহিক ছুটি।
আজ বুধবার আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের ব্যক্তি খাতের কোম্পানিগুলোর জন্য নতুন কর্মঘণ্টা নির্ধারণ করা হয়েছে। দেশটির পরামর্শক পরিষদের (শূরা পরিষদ) চেয়ারম্যান মোহাম্মদ বিন আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত পরিষদের ১৬তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
বৈঠক শেষে শূরার সহকারী চেয়ারম্যান ইয়াহিয়া বিন আবদুল্লাহ-আল-সামান বলেন, এখন থেকে সপ্তাহে পাঁচ কার্যদিবস হবে। প্রতিদিন আট ঘণ্টা করে কাজ করতে হবে। তবে রমজান মাসে দৈনিক সাত ঘণ্টা করে কাজ করতে হবে। সে ক্ষেত্রে সপ্তাহে মোট কর্মঘণ্টা দাঁড়াবে ৩৫ ঘণ্টা।
ব্যক্তি খাতে কাজ করতে সৌদিদের উৎসাহ জোগাতে এ ধরনের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে শূরার একাধিক সদস্য আরব নিউজকে বলেছেন।
শূরার কয়েকজন সদস্য জানান, ওই বৈঠকে বেশির ভাগ সদস্য সর্বনিম্ন বেতন ছয় হাজার রিয়াল বা এক লাখ ২৬ হাজার টাকা নির্ধারণের পক্ষে মত দিয়েছেন। বেশি সময় ধরে কাজ করতে হয় বলেই সৌদি ব্যক্তি খাতের দিকে ঝুঁকছেন না বলেই তাঁরা মনে করেন।
শূরার এক সদস্য বলেন, ব্যক্তি খাতের প্রতিষ্ঠানগুলোরও উচিত সৌদিদের নিয়োগের ব্যাপারে দায়িত্বশীল হওয়া।
এ সিদ্ধান্তের বিরোধিতাকারী কয়েকজন শূরার সদস্য বলেন, এই সিদ্ধান্তের কারণে সামাজিক ও নিরাপত্তা সংকট সৃষ্টি করবে। কারণ, বিদেশি কর্মীদের ওপর কাজের চাপ বাড়বে। পাশাপাশি বিদেশিরাও অতিরিক্ত কাজ করে অর্থ উপার্জনের সুযোগ খুঁজবেন। এতে পণ্য ও সেবার দাম বাড়বে। আর আইনি জটিলতাও সৃষ্টি হতে পারে বলে কেউ কেউ মনে করেন।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন