দক্ষিন আফ্রিকায় বাঙ্গালীর হাতে বাঙ্গালী অপহৃত, অবশেষে উদ্ধার

south africaসময় বাংলা ডেস্ক : রাজধানীর যাত্রাবাড়ী থেকে মুক্তিপণের টাকাসহ অপহরণ চক্রের একজনকে গ্রেপ্তারের পর দক্ষিণ আফ্রিকার সাসোলবার্গে অপহৃত বাংলাদেশি ব্যবসায়ী মো. শহীদুল্লাহকে উদ্ধার করেছে পুলিশ।

গত সোমবার যাত্রাবাড়ী থেকে আকবর হোসেন (২৯) নামে অপহরণ চক্রের এক সদস্যকে সিআইডির (অপরাধ তদন্ত বিভাগ) অর্গানাইজড ক্রাইম বিভাগ গ্রেপ্তার করে। তার দেয়া তথ্যের ভিত্তিতে দক্ষিণ আফ্রিকা পুলিশের সহায়তায় অপহৃত ব্যবসায়ীকে উদ্ধার করা হয়।

সিআইডির অর্গানাইজড ক্রাইম বিভাগের বিশেষ পুলিশ সুপার মীর্জা আব্দুল্লাহেল বাকী বাংলামেইলকে ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, গত সোমবার গ্রেপ্তার হওয়ার পর জিজ্ঞাসাবাদে আকবর স্বীকার করে, দক্ষিণ আফ্রিকায় বসবাসকারী তার স্ত্রীর বড় ভাই রাজিবকে দিয়ে শহীদুল্লাহকে অপহরণ করা হয়েছিল। বুধবার তিনি আদালতে জবানবন্দিও দেন।

সোমবার আকবরের দেয়া তথ্যের ভিত্তিতে সিআইডি দক্ষিণ আফ্রিকার পুলিশ ও বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে। পরে দূতাবাস বাঙালি কমিউনিটিতেও বিষয়টি জানায়। এরপর মঙ্গলবার বাংলাদেশ সময় মধ্যরাতে দক্ষিণ আফ্রিকার সাসোলবার্গের একটি খোলা প্রান্তর থেকে অপহৃতকে উদ্ধার করা হয়।

উদ্ধারের পর শহীদুল্লাহ জানান, ঢাকায় আকতার হোসেন গ্রেপ্তার হওয়ার পর অন্যান্য বাঙালিদের মাধ্যমে অপহরণকারী রাজিব তা জেনে যায়। বাঙালি কমিউনিটির লোকজনও এ বিষয়ে খোঁজখবর করতে থাকে। একপর্যায়ে রাজিব তাকে একটি খোলামেলা জায়গায় রেখে কমিউনিটিতে যোগাযোগ করতে বলে পালিয়ে যায়। তিনি কমিউনিটিতে যোগাযোগ করলে তাকে উদ্ধার করা হয়। অপহরণকারী রাজিবকে গ্রেপ্তারের চেষ্টা করছে দক্ষিণ আফ্রিকার পুলিশ।

তিনি আরো জানান, দক্ষিণ আফ্রিকার সাসোলবার্গে প্রবাসী শহীদুল্লাহ সেখানেই ব্যবসা করেন। তার বাড়ি নোয়াখালীর সোনাইমুড়ীতে। ২ জানুয়ারি ওই ব্যবসায়ীকে অপহরণের পর তার মায়ের কাছে দক্ষিণ আফ্রিকা থেকে মোবাইল ফোনে ২৫ লাখ টাকা মুক্তিপণ দাবি করে অপহরণকারীরা। ওই মুক্তিপণের টাকা অপহরণকারী চক্রের বাংলাদেশে থাকা সহযোগী আকতার হোসেনকে দিতে বলা হয়। অপহৃতের মা ৫ লাখ টাকাও দেন। মুক্তিপণ দেয়ার পর গত ৩০ জানুয়ারি সোনাইমুড়ী থানায় একটি মামলা করেন শহীদুল্লাহর পরিবার। পরে মুক্তিপণের ৩ লাখ টাকাসহ আকবরকে গ্রেপ্তার করা হয়।

[facebook_likebox title=”Facebook Like Box” facebook_page_url=”http://www.facebook.com/somoybanglanews” facebook_page_id=”somoybanglanews” share_button=”true” button_style=”button_count” language=”en_US” show_faces_like_button=”undefined” display_type=”like button” button_color_scheme=”light” font=”arial”]

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন