১৫ ফেব্রুয়ারি থেকে মালয়েশিয়ায় শ্রমিকদের বৈধকরণ শুরু

6216 mala pic_115571সময় বাংলা ডেস্ক: আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে দেশটিতে থাকা অবৈধ শ্রমিকদের বৈধকরণ প্রক্রিয়া শুরু হবে বলে জানিয়েছেন, মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদ জাহিদ হামিদি।

স্থানীয় সময় শুক্রবার মালয়েশিয়ার পুত্রজায়ায় নিজ মন্ত্রণালয়ে এ তথ্য জানান হামিদি।

তিনি জানান, প্রাথমিক পর্যায়ে বৈধকরণ প্রক্রিয়া চলবে তিন মাস পর্যন্ত। সরকারের পাশাপাশি মালয়েশিয়ায় বিভিন্ন প্রতিষ্ঠানের মালিকরাও শ্রমিকদের বৈধতার জন্য নিবন্ধন করতে পারবেন। সে ক্ষেত্রে সরকারি ওয়েবসাইটে যেতে হবে তাদের।

জাহিদ হামিদি বলেন, নতুন এই পদ্ধতির মাধ্যমে দেশটিতে অবৈধ থাকা ২০ লাখ বিদেশি শ্রমিক বৈধতা পাবেন। এ ছাড়া অনলাইন পদ্ধতিতে দালালদের ওপর নির্ভরশীলতা কমবে।

সম্প্রতি মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব তুন রাজাক তার বাজেট বক্তব্যে দেশটিতে অবৈধভাবে বসবাসরতদের বৈধ করার ঘোষণা দিয়েছিলেন।

এর কয়েক দিন পর সে দেশের উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী জাহিদ হামিদি নিবন্ধন শুরুর সময় ঘোষণা  করলেন।

মন্ত্রীর এ ঘোষণায় মালয়েশিয়ার বিভিন্ন প্রান্তে থাকা বাংলাদেশিরা উচ্ছ্বাস প্রকাশ করেছেন। দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ শহীদুল ইসলামও বিষয়টিকে খুবই ইতিবাচক হিসেবে নিয়েছেন।

হাইকমিশনার বলেন,  বাংলাদেশি শ্রমিকদের বৈধ করার বিষয়ে দূতাবাস দীর্ঘদিন ধরে কূটনৈতিক তৎপরতা চালাচ্ছিল।

বৈধতা শুরু হওয়ার প্রক্রিয়াকে বাংলাদেশের জন্য কূটনৈতিক সাফল্য হিসেবে উল্লেখ করেন তিনি।

শহীদুল ইসলাম আরো বলেন, আগের মতো সুযোগ পেয়েও কেউ যাতে বৈধ হওয়ার প্রক্রিয়া থেকে বাদ না পড়েন, সে বিষয়ে সবাইকে  সচেতন থাকতে হবে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন