দক্ষিণ আমেরিকায় বন্যায় দেড় লক্ষ মানুষ বাড়িছাড়া

>6216 south americaসময় বাংলা ডেস্ক : গ্রীষ্মের প্রবল বৃষ্টিতে সৃষ্ট বন্যায় দক্ষিণ আমেরিকা মহাদেশের প্যারাগুয়ে, আর্জেন্টিনা, ব্রাজিল ও উরুগুয়ের প্রায় দেড় লাখ মানুষকে বাড়ি ছাড়তে হয়েছে। প্রবল বৃষ্টিতে সৃষ্ট এই বন্যায় দক্ষিণ আমেরিকার বিশাল এলাকার মানুষ ভোগান্তির সম্মুখীন হচ্ছে।
 
এই বন্যায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে প্যারাগুয়ে। দেশটির প্রেসিডেন্ট হোরাসিও কার্টেস জরুরি অবস্থা ঘোষণা করেছেন এবং ৩.৫ মিলিয়ন ডলারের জরুরি ত্রাণ প্রদান করার ঘোষণা দিয়েছেন। দেশটির রাজধানী আসুনসিওনে প্যারাগুয়ে নদীর পানি আর ৩০ সেমি বাড়লে নদীর দুকূল প্লাবিত হবে। দেশটির প্রধান নদী প্লাবিত হলে এই নদীর তীরে বসবাসরত হাজারো মানুষ ক্ষতিগ্রস্ত হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। প্যারাগুয়েতে কমপক্ষে চারজন নিহত হয়েছে এখন পর্যন্ত।
 
আর্জেন্টিনার উত্তরাঞ্চলে বন্যার কারণে কমপক্ষে ২০ হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। অন্তত দুইজন মানুষ নিহত হয়েছে এখানে।  ব্রাজিলের দক্ষিণাঞ্চলের রিও গ্রান্ডে দো সুল প্রদেশের অনেকগুলো শহরের প্রায় ১৮০০ পরিবার বন্যার কারণে বাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন। ব্রাজিল সীমান্তবর্তী উরুগুয়ে অঞ্চলে বন্যার কারণে অনেকগুলো পরিবার বাড়ি ছেড়েছে, তবে বেশিরভাগ মানুষই আবার ফিরে এসেছে। ব্রাজিল উরুগুয়ে সীমান্তে কয়েকদিনের মধ্যে শুষ্ক আবহাওয়ার পূর্বাভাস দেয়া হলেও প্যারাগুয়ে ও আর্জেন্টিনায় পানি আরো বাড়ার কথা বলা হয়েছে। সূত্র: বিবিসি
সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন